ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

Post office: পোস্ট অফিসের এই প্রকল্পে বড় পরিবর্তন নিয়ে এসেছে ভারত সরকার, জানুন সবটা বিস্তারিত

বর্তমানে পোস্ট অফিস ভারতের সবথেকে ভালো বিনিয়োগের মাধ্যমের মধ্যে একটি হয়ে উঠেছে

Advertisement

Advertisement

বর্তমানে পোস্ট অফিসের একাধিক স্কিম মানুষের হৃদয়ে রাজত্ব করতে শুরু করেছে। এই সমস্ত প্রকল্পে মানুষ বিনিয়োগ করে ধনী হয়ে উঠতে পারেন সহজেই। পোস্ট অফিসের এই বিশেষ প্রকল্পের সব থেকে বড় বিষয়টি হলো মানুষ এতে শুধুমাত্র নিরাপত্তা নয় তার সাথে পেয়ে যায় নিশ্চিত রিটার্ন। পোস্ট অফিস সেভিংস প্রকল্পে বেশ কিছু পরিবর্তন ইতিমধ্যেই হয়েছে এবং এই মুহূর্তে পোস্ট অফিস সেভিংস অ্যাকাউন্ট স্কিন নামে একটি নতুন প্রকল্প চালু করেছে পোস্ট অফিস। সম্প্রতি সরকার পোস্ট অফিসের সঞ্চয় প্রকল্প নিয়ে আরো বেশ কিছু পরিবর্তন নিয়ে এসেছে।

Advertisement

পোস্ট অফিসের সেভিংস একাউন্টে যৌথ একাউন্টধারির সংখ্যা বাড়ানো হয়েছে। আগে যৌথ একাউন্ট খুলতে পারতেন মাত্র দুজন কিন্তু এখন তিনজন মিলে এই যৌথ একাউন্ট খুলতে পারেন। যার অধীনে পাসবুক দেখিয়ে ৫০ টাকা পর্যন্ত আপনি তুলতে পারবেন। পোস্ট অফিসের এই বিশেষ স্কিম অনুযায়ী যদি আপনি ৫০ টাকা তুলতে চান তাহলে সঠিকভাবে আপনাকে ফর্ম ২ পূরণ করতে হবে। এছাড়াও স্বাক্ষর করে পাসবুক উপস্থাপন করতে হবে আপনাকে।

Advertisement

পোস্ট অফিসে সেভিংস অ্যাকাউন্টে নতুন পরিবর্তনের পরে মাসের শেষে একাউন্টে সর্বনিম্ন পরিমাণ এর উপরে ৪ শতাংশ হারে সুদ অনুমোদিত হতে চলেছে। এভাবে প্রতি বছরের শেষে সুদের হিসাব করা হবে এবং যদি কোন একাউন্টধারির মৃত্যু হয় তাহলে যে মাসের শেষের দিকে অ্যাকাউন্ট বন্ধ হবে সেই মাসে কেবল তার একাউন্টে সুদ দেওয়া হবে।

Advertisement