ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

Post Office-এর এই স্কিম মাত্র ৪০০০ টাকা বিনিয়োগ করুন আর পেয়ে যান ৪ লক্ষ টাকা, জানুন কীভাবে

Advertisement

Advertisement

মানুষ নিজের ভবিষ্যৎ সুরক্ষিত করতে কী না করে। কেউ ব্যাঙ্কে টাকা রাখেন তো আবার কেউ কেউ আছেন যারা কোথাও বিনিয়োগ করেন ভালো রিটার্ন-এর আশায়। আপনি কোনটা করেন? যাইহোক, সময়ের পরিবর্তনের সাথে সাথে বিনিয়োগের অনেক বিকল্প এখন বাজারে উপলব্ধ।

Advertisement

কিন্তু নিরাপদ বিনিয়োগের জন্য পোস্ট অফিস অনেকের কাছেই এখন প্রথম পছন্দ হয়ে উঠছে। আজ আমরা এমনই একটি প্ল্যানের কথা আপনাদের জানাতে চলেছি। পোস্ট অফিস আরডি স্কিম চমৎকার এবং শক্তিশালী রিটার্ন সহ একটি স্কিম। এই প্রকল্পের অধীনে, আপনি মাসিক ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পে বিনিয়োগ করে শক্তিশালী রিটার্ন পেতে পারেন।

Advertisement

পোস্ট অফিস ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পের সুদের হার সরকার ত্রৈমাসিক ভিত্তিতে স্থির করে। সেপ্টেম্বরের শেষ সপ্তাহে সরকার ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পের সুদের হার নির্ধারণ করে, এমন পরিস্থিতিতে ডাকঘরের ৫ বছরের আরডি স্কিমের সুদের হার ৬.৭০ শতাংশ নির্ধারণ করা হয়েছে। আগে এই সুদ ছিল ৬ দশমিক ৫০ শতাংশ। এক্ষেত্রে তা মোট ২০ বেসিস পয়েন্ট বাড়ানো হয়েছে। এই হারগুলি ১ অক্টোবর থেকে ৩১ ডিসেম্বর ২০২৩ এর মধ্যে প্রযোজ্য।পোস্ট অফিস আরডি স্কিমে, আপনি মাসিক অল্প পরিমাণে বিনিয়োগ করে বড় পরিমাণ জমা করতে পারেন।

Advertisement

পোস্ট অফিসের আরডি অনুসারে, আপনি যদি মোট ৫ বছরের জন্য প্রতি মাসে ৫ হাজার টাকা বিনিয়োগ করেন তবে এই স্কিমে মোট ৩ লক্ষ টাকা জমা হবে। এই পরিমাণের উপর ৬.৭০ শতাংশ হারে সুদ বাবদ ৫৬৮৩০ টাকা পাওয়া যাবে। এক্ষেত্রে ম্যাচিউরিটিতে পাবেন ৫ লক্ষ ৫৬ হাজার ৮৩০ লক্ষ টাকা। পোস্ট অফিস আরডি স্কিমের আওতায় গ্রাহকরা আমানতের উপর ঋণের সুবিধা পান। আপনি ঋণ হিসাবে মোট আমানতের পরিমাণের ৫০ শতাংশ পেতে পারেন। মনে রাখবেন যে ঋণ শুধুমাত্র ৩ বছর পরে নেওয়া যেতে পারে এবং এর সুদের হার আরডি স্কিমের সুদের হারের চেয়ে মাত্র ২% বেশি।