নিউজ

মাসিক ৫০০০ টাকা বিনিয়োগে তৈরি করুন ৫ লাখ টাকার ফান্ড, আজই আবেদন করুন পোস্ট অফিসের এই স্কিমে

পোস্ট অফিসের রেকারিং ডিপোজিট (RD) স্কিম হল একটি নিরাপদ এবং লাভজনক বিনিয়োগ স্কিম

Advertisement

Advertisement

বর্তমান সময় যেমনভাবে মানুষ অর্থ উপার্জন করছেন, ঠিক তেমনভাবেই বিনিয়োগের দিকে খেয়াল রাখছেন। বিভিন্ন জায়গায় বিভিন্ন ধরনের বিনিয়োগের স্কিম রয়েছে এবং তার থেকে বেশ ভালো পরিমাণ টাকা ফেরতও পাওয়া যায়। তবে বিনিয়োগের কথা উঠলেই প্রথমেই জেনে রাখা ভালো যে বিনিয়োগ মাত্রই ঝুঁকি আছে। যেই সমস্ত স্কিমে বেশি রিটার্ন থাকে সেখানে ঝুঁকির পরিমাণ বেশি। তাই ঝুঁকির ভয়ে অনেকেই পিছিয়ে পড়ে বিনিয়োগ করতে চান না। আর এই ঝুঁকিহীন বিনিয়োগ করার সুযোগ দেয় পোস্ট অফিস। সম্প্রতি পোস্ট অফিস একটি খুব ভালো প্রকল্প এনেছে যাতে আপনি বিনিয়োগ করলে ভালো রিটার্ন পাবেন।

Advertisement

পোস্ট অফিসের রেকারিং ডিপোজিট (RD) স্কিম হল একটি নিরাপদ এবং লাভজনক বিনিয়োগ স্কিম। এই স্কিমের অধীনে, আপনি প্রতি মাসে একটি নির্দিষ্ট পরিমাণ অর্থ জমা করতে পারেন। মেয়াদ শেষে, আপনি আপনার জমা করা টাকা এবং সুদ ফেরত পাবেন। এতে আপনি আপনার সামর্থ্য অনুযায়ী জমা করতে পারেন। RD স্কিমের মেয়াদ ১ বছর থেকে ১০
বছর পর্যন্ত হতে পারে। বর্তমানে, পোস্ট অফিসে ৫ বছর মেয়াদের RD স্কিমের জন্য সুদের হার ৬.৭০ নির্ধারণ করেছে। আগে ছিল ৬.৫০%। RD স্কিম খোলার জন্য, আপনাকে নিকটস্থ পোস্ট অফিসে যেতে হবে। সেখানে, আপনি RD স্কিমের জন্য একটি ফর্ম পূরণ করতে হবে এবং প্রয়োজনীয় নথিপত্র জমা দিতে হবে। পাসপোর্ট সাইজের ফটো, আধার কার্ড/ভোটার কার্ড/ড্রাইভিং লাইসেন্স, ঠিকানার প্রমাণ ও আইডি প্রমাণ লাগবে।

Advertisement

পোস্ট অফিসের RD অনুসারে, আপনি যদি মোট ৫ বছরের জন্য মাসিক ৫ হাজার টাকা বিনিয়োগ করেন, তাহলে আপনি এই স্কিমে মোট ৩ লক্ষ টাকা জমা করতে পারবেন। ৬.৭০% হারে, আপনি এই পরিমাণে সুদ হিসাবে ৫৬,৮৩০ টাকা পাবেন। এই ক্ষেত্রে, আপনি মেয়াদপূর্তিতে ৩ লাখ ৫৬ হাজার ৮৩০ টাকা পাবেন। এছাড়াও RD স্কিমের অধীনে, গ্রাহকরা জমা করা পরিমাণের বিপরীতে ঋণের সুবিধাও পান। আপনি মোট জমাকৃত পরিমাণের ৫০ শতাংশ ঋণ হিসাবে নিতে পারেন। তবে এটি ৩ বছর পর নেওয়া যাবে।

Advertisement