ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

৭.৫০% হারে সুদ দিচ্ছে SBI, পোস্ট অফিসেও দেওয়া হচ্ছে প্রচুর ইন্টারেস্ট – FD Interest

Advertisement

Advertisement

অনেকে আছেন যারা টাকা জমা দিয়ে অর্থ উপার্জন করতে চান। আপনি যদি চাকরির সাথে যুক্ত থাকেন এবং বিনিয়োগ করে অর্থ উপার্জন করার পরিকল্পনা করেন তবে আর মোটেই দেরি করবেন না। দেশের বড় বড় প্রতিষ্ঠানের মধ্যে গণ্য হওয়া পোস্ট অফিস ও এসবিআই মানুষকে বাম্পার ইন্টারেস্ট দিচ্ছে। পোস্ট অফিস এবং এসবিআইতে বিনিয়োগ করে আপনি ভালো সুদ আদায় করতে পারেন। পোস্ট অফিস এবং এসবিআই কিছু স্কিমে কত সুদ দিচ্ছে তা আমরা আপনাকে জানাতে চলেছি।

Advertisement

কেন্দ্রীয় সরকারের বড় প্রকল্প মানুষের মন জয় করছে। আপনাকে পাঁচ বছর ধরে আরডি চালাতে হবে। এর পাশাপাশি আপনি যদি ব্যাংকে আরডি স্কিম শুরু করার কাজ করেন, তাহলে ১, ২, ৩, ৪, ৫ বছরের জন্য আপনার সুবিধা অনুযায়ী সময়কাল বেছে নিতে পারেন। পাশাপাশি এসবিআই-তে বিনিয়োগকারীদের বিভিন্ন টার্ম আরডি সুবিধা দিয়ে আরও ভাল সুদ দেওয়ার কাজও করা হচ্ছে।

Advertisement

আরডি স্কিমগুলিতে মাসিক ভিত্তিতে বিনিয়োগ করতে হবে। আমানতটি মেয়াদপূর্তির সময় সুদ সহ সমস্ত অর্থ ফেরত পায়। এসবিআইতেও আপনি পোস্ট অফিসের মতো ১০০ টাকা থেকে এক মাস পর্যন্ত বিনিয়োগ করতে পারেন। এখানে বিনিয়োগের কোনো সীমা নেই।

Advertisement

• এসবিআই-তে, এক থেকে দুই বছর পর্যন্ত আমানতের উপর ৬.৮০% সুদ পাওয়া যাচ্ছে। প্রবীণ নাগরিকদের জন্য ৭.৩০ শতাংশ সুদ দেওয়া হচ্ছে।

• এ ছাড়া ২ থেকে ৩ বছরের আমানতের ওপর ৭.০০% সুদ এবং প্রবীণ নাগরিকদের জন্য ৭.৫০% সুদ দেওয়া হচ্ছে।

• ৩ থেকে ৫ বছরের আমানতের ওপর ৬ দশমিক ৫০ শতাংশ হারে সুদ দেওয়া হচ্ছে। প্রবীণ নাগরিকদের ৭.০০ শতাংশ সুদ হিসাবে এই অর্থ প্রদান করা হচ্ছে।

• যদি পোস্ট অফিসে ৫ বছরের আরডি করেন তবে আপনাকে ৬.৭ শতাংশ হারে সুদের পরিমাণ দেওয়া হবে। আপনি যদি দুই থেকে তিন বছরের আরডি করেন তবে আপনি সহজেই আরডিতে ৭ শতাংশ সুদ পাবেন।