Bank News: ৩ টি ব্যাংক গ্রাহকদের বিশাল ধাক্কা, নিয়মে বড় পরিবর্তন

এই তিনটি ব্যাংক হলো PNB, BOI, ও ICICI

Advertisement

Advertisement

ব্যাঙ্কের দ্বারা সময়ে সময়ে অনেক সিদ্ধান্ত নেওয়া হয়, যা দেশের কোটি কোটি গ্রাহককে সরাসরি প্রভাবিত করে। তবে এবারে গ্রাহকদের সরাসরি বড় ধাক্কা দিয়েছে ICICI ব্যাঙ্ক, পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক এবং ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। এই ব্যাঙ্কগুলি তাদের MCLR-এর হার বাড়িয়েছে। ১ ডিসেম্বর থেকে ব্যাংকগুলির এই নতুন দর কার্যকর হয়েছে।

Advertisement

রেট কত বেড়েছে?

Advertisement

ICICI ব্যাঙ্ক MCLR হার ১০ বেসিস পয়েন্ট বাড়িয়েছে। ব্যাংকের এই সিদ্ধান্তের পর সব ধরনের ঋণই ব্যয়বহুল হয়ে যাবে। এছাড়া, PNB তাদের MCLR রেট ০.০৫ শতাংশ বাড়িয়েছে। ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ০.২৫ শতাংশ পর্যন্ত বাড়িয়েছে তাদের MCLR রেট। ফলে সবদিকেই হচ্ছে ঋণ ব্যয়বহুল।

Advertisement

আইসিআইসিআই ব্যাঙ্কের রেট কি?

বেসরকারি আইসিআইসিআই ব্যাঙ্কের এক মাসের MCLR রেট ৮.০৫ শতাংশ থেকে বেড়ে ৮.১৫ শতাংশ হয়েছে। এ ছাড়া ৩ মাসের MCLR হার ৮ দশমিক ১০ শতাংশ থেকে বেড়ে ৮ দশমিক ২০ শতাংশ হয়েছে। যদি আমরা ৬ মাসের MCLR হারের কথা বলি, তাহলে সেই হার ৮.৩৫ শতাংশ থেকে ৮.৪০ শতাংশে উন্নীত হয়েছে।

PNB-এর নতুন রেট

পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের রেট সম্পর্কে কথা বললে, রাতারাতি এই হার ৭.৪০ শতাংশ থেকে ৭.৪৫ শতাংশে বেড়েছে। এই ব্যাংকের ক্ষেত্রের MCLR এর এক মাসের হার ৭.৪৫ শতাংশ থেকে বেড়ে হয়েছে ৭.৫০ শতাংশ। যদি আমরা ৩ মাসের হারের কথা বলি, তাহলে তাও ৭.৫৫ শতাংশ থেকে বেড়ে ৭.৬০ শতাংশ হয়েছে। ৬ মাসের MCLR হারের কথা বললে তা হয়েছে ৭.৮০ শতাংশ এবং এক বছরের হার হয়েছে ৮.১০ শতাংশ।

ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার নতুন রেট

ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার MCLR রেট ৭.০৫ শতাংশ থেকে ৭.৩০ শতাংশে বেড়েছে। এক মাসের MCLR হার ৭ দশমিক ৪০ শতাংশ থেকে বেড়ে ৭ দশমিক ৬৫ শতাংশ হয়েছে। এ ছাড়া ৩ মাসের হারের কথা বললে ৭ দশমিক ৪৫ শতাংশ থেকে বেড়ে ৭ দশমিক ৭০ শতাংশ হয়েছে। অন্যদিকে, ৬ মাসের MCLR হার ৭ দশমিক ৯০ শতাংশ এবং এক বছরের MCLR হার হয়েছে ৮ দশমিক ১৫ শতাংশ।

Recent Posts