বাণিজ্য চুক্তিতে না, বড় প্রতিরক্ষা চুক্তি হচ্ছে ভারত-আমেরিকার সাথে

Advertisement

Advertisement

ভারত সফরে আসছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মার্কিন প্রেসিডেন্টের ভারত সফরে বাণিজ্য চুক্তি হওয়ার কথা থাকলেও সেটি এই মুহূর্তে হচ্ছেনা বলে জানিয়েছেন খোদ ট্রাম্প। সেক্ষেত্রে বাণিজ্য চুক্তি থেকে এখন প্রতিরক্ষা বিষয়ক একটি চুক্তি করা হতে পারে বলে মনে করা হচ্ছে। আমেরিকার সাথে প্রতিরক্ষা বিষয়ক ৩ বিলিয়ন ডলারের একটি চুক্তি হতে পারে বলে মনে করা হচ্ছে। ২৫ ফেব্রুয়ারি ট্রাম্প দিল্লিতে পৌঁছলে এই বিষয়ে ঘোষণা করা হতে পারে।

Advertisement

প্রতিরক্ষা দপ্তরের এক আধিকারিকের সূত্রে জানা যাচ্ছে, এই চুক্তিতে ভারতীয় নৌবাহিনীর জন্য ২৪ টি MH-60 রোমিও মাল্টি-রোল হেলিকপ্টার কেনা হবে। সমগ্র চুক্তির মধ্যে এটিই সর্ববৃহৎ, যেখানে ২.০৫ বিলিয়ন মার্কিন ডলার খরচ হবে। এই চুক্তিতে আরও ছয়টি অ্যাপাচি হেলিকপ্টার কেন হবে যেগুলো পাবে ভারতীয় সশস্ত্র বাহিনী। এছাড়াও হেল্পফায়ার মিসাইল, সি গার্ডিয়ান ড্রোন এবং ভারতীয় সেনাবাহিনীর বিশেষ বাহিনীর জন্য অস্ত্রও কেনা হতে পারে এই চুক্তিতে।

Advertisement

আরও পড়ুন : গঠিত হল রাম মন্দির ট্রাস্টের কমিটি, শীঘ্রই শুরু মন্দির নির্মাণের কাজ

Advertisement

আগামী ২৪-২৫ তারিখে ভারত সফরে আসছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ট্রাম্পের এই সফরে ভারত-মার্কিন বাণিজ্য চুক্তি হবে এই আশা ছিল। কিন্তু গতকালই ট্রাম্প জানান ভারতে তারা ভালো ব্যবহার পাননি তাই এবার বাণিজ্য চুক্তির সম্ভাবনা নেই। ট্রাম্প বলেন, ‘মোদীকে আমি পছন্দ করি, কিন্তু ভারতের থেকে বাণিজ্যের বিষয়ে আমরা ভালো ব্যবহার পাইনি।’ তবর বাণিজ্য চুক্তি এবার না হলেও বড় বাণিজ্য চুক্তির ইঙ্গিত দিয়ে রাখলেন ট্রাম্প।

Recent Posts