ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

পেট্রোল ও ডিজেলের দাম নিয়ে বড়ো সিদ্ধান্ত সরকারের, জানুন কতটা কমবে দাম

তেলের ওপরে এবারে উইন্ডফল ট্যাক্স কমানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার

Advertisement

Advertisement

পেট্রোল ও ডিজেল নিয়ে একটি বড় সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। দেশীয় বাজারে টানা কয়েক মাস পেট্রোল-ডিজেলের দাম কমছে না। এমন পরিস্থিতিতে ডিজেলের উপর উইন্ডফল ট্যাক্সে বড়সড় কাটছাঁট করেছে সরকার। একইসঙ্গে, বিশেষজ্ঞরা মনে করছেন যে, খুব শীঘ্রই অভ্যন্তরীণ বাজারে পেট্রোল এবং ডিজেলের দামে বড়সড় কাটছাঁট হতে পারে।

Advertisement

কারা ক্ষতিগ্রস্ত হবে?

Advertisement

আসুন আমরা আপনাকে বলি যে এবার উইন্ডফল ট্যাক্সে একটি বড় কাট করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে যা প্রতি ১৫ দিনে সংশোধিত হয়। তবে এর সুফল পাবেন না সাধারণ মানুষ। একই সঙ্গে রপ্তানি থেকে আয় করা কোম্পানিগুলোর ওপর এর খারাপ প্রভাব দৃশ্যমান হবে।

Advertisement

কত কর কমল?

অপরিশোধিত তেলের উপর উইন্ডফল ট্যাক্স কমিয়ে ৪,৯০০ টাকা করা হয়েছে অর্থাৎ প্রতি টন ৬০.৩৪ ডলার। এ ছাড়া ডিজেল রপ্তানির ওপর কর কমিয়ে প্রতি লিটার ৮ টাকা করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আমরা যদি পেট্রোল-ডিজেলের দাম কমানোর কথা বলি, তাহলে শীঘ্রই পেট্রোল ১৪ টাকা এবং ডিজেল ১২ টাকা কমতে পারে লিটার প্রতি। বিশ্ববাজারে অপরিশোধিত তেলের দাম অনেকটাই কমার সম্ভাবনা রয়েছে। বিশেষজ্ঞদের মতে, এই সময়ে ব্রেন্ট ক্রুডের দাম ক্রমাগত কমে জানুয়ারির পর্যায়ে পৌঁছেছে। একই সময়ে, তবে ভারতের দেশীয় বাজারে তেলের দামে কোনও হ্রাস হয়নি, তাই মনে করা হচ্ছে যে খুব শীঘ্রই পেট্রোল এবং ডিজেলের দামে ব্যাপক হ্রাস হবে ভারতের বাজারেও।

Recent Posts