লাগাতার দাম বাড়ছে পেট্রোপণ্যের, কলকাতায় ১০০ ছুঁইছুঁই পেট্রোল

সারা দেশেই পেট্রোল ও ডিজেলের মূল্যবৃদ্ধি নিয়ে সমস্যায় সাধারণ মানুষ

Advertisement

Advertisement

আবার ঊর্ধ্বমুখী পেট্রপণ্যের দাম। শনিবার পেট্রোল এবং ডিজেলের দাম বাড়েনি দেশে। কিন্তু অন্যান্য দিনের মতো রবিবার আবার বাড়লো দাম। শুক্রবার পর্যন্ত যেখানে পেট্রোলের দাম ছিল কলকাতায় প্রতি লিটারে ৯৪.৭৬ টাকা, সেখানে আজকে এক ধাক্কায় পেট্রোলের দাম দাড়ালো ৯৫.০৫ টাকা। অন্যদিকে, লিটার পিছু ডিজেলের দাম ৮৮.৫১ টাকা থেকে ৮৮.৮০ টাকায় দাঁড়িয়েছে। নতুন করে দামের বৃদ্ধির ফলে আবারো সমস্যায় সাধারণ মানুষ।

Advertisement

লকডাউনের সময়ে বারংবার দাম বৃদ্ধি হচ্ছে পেট্রোপণ্যের। ভোটের আগে থেকেই এই দাম বৃদ্ধি চলছিল। ভোটের পরও পেট্রোপণ্যের দাম বৃদ্ধিতে চিন্তার ভাঁজ সাধারণের কপালে। লাফিয়ে লাফিয়ে দাম বৃদ্ধির ফলে বাস, লরি, ট্রাক সহ অন্যান্য পরিবহনে খরচ বৃদ্ধি হচ্ছে। পরিবহন মালিকদের বক্তব্য, যদি এরকম ভাবেই মূল্যবৃদ্ধি চলতে থাকে তাহলে এত কম ভাড়ায় পরিষেবা দেওয়া সম্ভব হবে না।

Advertisement

তবে, শুধুমাত্র পশ্চিমবঙ্গ না, সারা দেশে একই অবস্থা। ইতিমধ্যেই মুম্বাই, ভোপাল এবং মধ্যপ্রদেশে ১০০ টাকা ছাড়িয়ে গেছে লিটার পিছু পেট্রোলের দাম। পরপর ২০ দিনের জন্য দাম বাড়লো পেট্রোল। এই লাগাতার মূল্যবৃদ্ধিতে সমস্যায় পড়েছে সাধারণ মানুষ। অন্যদিকে, নীতি আয়োগের ভাইস চেয়ারম্যান রাজীব কুমার বলেছেন, পেট্রোল-ডিজেলের দাম বাড়ছে। কেন্দ্রের দায়িত্ব মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণ করা। তাদেরকে ভারসাম্য রক্ষা করে চলা উচিত।

Advertisement

তার সঙ্গেই তেল ব্যবসায়ী সংস্থাগুলি জানিয়েছে আজকে সকলেই ২৭ পয়সা দাম বেড়েছে পেট্রোলের এবং ডিজেলের দাম বেড়েছে ২৮ পয়সা। ৫ রাজ্যের নির্বাচন শেষে এভাবে লাগাতার পেট্রোল ও ডিজেলের মূল্যবৃদ্ধিতে সমস্যায় পড়েছে সাধারণ মানুষ। নির্বাচনের সময় যখন বিশ্ববাজারে পেট্রোল এবং ডিজেলের দাম বৃদ্ধি হচ্ছিল তখন, নির্বাচনের কথা মাথায় রেখে বিজেপি সরকার পেট্রোল এবং ডিজেলের দাম বৃদ্ধি করেনি। নির্বাচনের শেষে তাই এবারে কেন্দ্রীয় সরকারকে বেশি চাপ দিতে হচ্ছে পেট্রোল এবং ডিজেলের দামের উপরে, যার ফলে আখেরে সমস্যায় পড়ছে সাধারণ মানুষ।

Recent Posts