১ এপ্রিল থেকে আমূল পরিবর্তন বেতনে, জানুন সবিস্তারে

মহার্ঘ ভাতা, ট্রাভেল এবং রেন্ট ইত্যাদি ভাতা ৫০ শতাংশের বেশি কখনোই যাবে না।

Advertisement

Advertisement

পয়লা এপ্রিলে নতুন আর্থিক বছর শুরু হওয়ার সঙ্গে সঙ্গে বেশ কিছু পরিবর্তন আসতে চলেছে ভারতের অর্থনৈতিক ক্ষেত্রে। নতুন আর্থিক বছরের শুরুতেই লাগু হবে নতুন মজুরি বিল। এবং এর কারণেই ভারতের পেমেন্ট স্ট্রাকচার বা বেতনের পরিকাঠামো অনেকটা পরিবর্তিত হতে চলেছে। নতুন এই বিলে জানানো হয়েছে, প্রভিডেন্ট ফান্ড, গ্রাচুইটি, মহার্ঘ ভাতা, ভ্রমণ ভাতা, বাড়ি ভাড়ার ভাতা পরিবর্তিত হবে। পাশাপাশি সিটিসি র ৫০ শতাংশ বা তার বেশি হতে হবে বেসিক স্যালারি। যদি বর্তমানে বেসিক স্যালারি তার কম হয় তাহলে কিন্তু সেটা বদলে যাবে।

Advertisement

মহার্ঘ ভাতা, ট্রাভেল এবং রেন্ট ইত্যাদি ভাতা ৫০ শতাংশের বেশি কখনোই যাবে না। আগে বেসিক স্যালারি ১২ শতাংশ প্রভিডেন্ট ফান্ড কেটে নেওয়া হতো। কিন্তু বর্তমানে পিএফ এর পরিমাণ কিন্তু বাড়তে পারে। যেহেতু সিটিসি এর ৫০ শতাংশ রাখা হচ্ছে বেসিক স্যালারি, সেই তুলনায় বেড়ে যাবে প্রভিডেন্ট ফান্ড।

Advertisement

এতদিন পর্যন্ত গ্র্যাচুয়িটি পাওয়ার জন্য টানা ৫ বছর একই প্রতিষ্ঠানের সঙ্গে কাজ করতে হত। কিন্তু এবারে নতুন নিয়মে গ্রাচুয়িটি পেতে ন্যূনতম ১ বছর কাজ করলেও চলবে। এছাড়াও লিভ ট্রাভেল কন্সেশন এ ছাড় ঘোষণা করেছিল কেন্দ্রীয় সরকার। এবারে সেই সমস্ত পরিবর্তন হতে চলেছে।

Advertisement

অনেক জায়গায় আবার জানানো হচ্ছে, কেন্দ্রীয় সরকার কর্মচারীদের ডিএ বৃদ্ধি করতে পারে। পাশাপাশি এবারে বকেয়া সমস্ত ডিএ মিটিয়ে দেওয়া হতে পারে বলে কেন্দ্রীয় সরকার সূত্রে খবর। আবার জানানো হচ্ছে কেন্দ্রীয় সরকারি কর্মীদের ৪ শতাংশ  মহার্ঘ ভাতা বৃদ্ধি করতে পারে।

Recent Posts