পোস্ট অফিসেই লিঙ্ক করা যাবে প্যান কার্ড এবং আধার কার্ড, সঙ্গে এই সুবিধা পাবেন

সরকারের নির্দেশ অনুসারে ভারতীয় নাগরিকদের অবশ্যই তাদের প্যান কার্ড এবং আধার কার্ড লিঙ্ক করতে হবে নির্দিষ্ট সময়ের মধ্যে

Advertisement

Advertisement

গত ৩০ জুন ২০২৩ তারিখ পর্যন্ত প্যান কার্ড এবং আধার কার্ড লিঙ্ক করার সময়সীমা বেঁধে দিয়েছিল ভারতীয় আয়কর দপ্তর। এই সময় স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছিল নির্ধারিত সময়সীমার মধ্যেই কিন্তু প্যান কার্ড এবং আধার কার্ড লিঙ্ক করতে হবে, না হলে সেই সমস্ত নিষ্ক্রিয় হয়ে যাবে। সরকারের নির্দেশ অনুসারে ভারতীয় নাগরিকদের অবশ্যই তাদের প্যান কার্ড এবং আধার কার্ড লিঙ্ক করতে হবে বলে জানিয়ে দিয়েছে সরকার। সাম্প্রতিক একটি প্রতিবেদন অনুসারে জানানো হয়েছে সরকার গ্রামীণ এলাকায় পোস্ট অফিসের মাধ্যমে দুটি কার্ড লিঙ্ক করার সুবিধা দিচ্ছে।

Advertisement

কংগ্রেসের একজন সাংসদ এই পরিষেবার সাহায্য যাতে মানুষ পেয়ে যান তার জন্য আবেদন করেছেন। কেন্দ্রীয় অর্থমন্ত্রক এই অনুরোধ সংশ্লিষ্ট দপ্তরের কাছে পাঠিয়েছে এবং তারপর সিদ্ধান্ত গৃহীত হয়েছে বলে জানা যাচ্ছে। কংগ্রেস সাংসদ অধীর চৌধুরী মার্চ মাসে অর্থমন্ত্রকের কাছে একটি চিঠি পাঠিয়েছিলেন যাতে স্থানীয় এবং সাবপোস্ট অফিসে বিনামূলে কার্ড লিঙ্ক এর সুবিধা প্রদান করা যায়। তার মতে গ্রামীণ এলাকার মানুষ যদি প্যান কার্ড এবং আধার কার্ড সহজভাবে লিঙ্ক করতে পারেন তাহলে তাদেরকে আর প্রতারণার চিন্তা করতে হয় না। ওই চিঠিতে তিনি লিংকের সময়সীমা বৃদ্ধি করার কথাও বলেছিলেন।

Advertisement

কেন্দ্রীয় অর্থ প্রতিমন্ত্রী জানিয়েছিলেন ২০১৯ সালের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত কার্ড লিঙ্ক করার সময়সীমা স্থির করা হয়েছিল প্রথমে। কিন্তু পরবর্তীকালে একাধিকবার এই সময় সীমা বৃদ্ধি করা হয়। কিন্তু এরপর আর সময়সীমা বৃদ্ধি করার সম্ভব নয়। প্যান কার্ড এবং আধার কার্ড লিঙ্ক করার শেষ তারিখ অর্থ মন্ত্রণালয়ের রাজস্ব বিভাগের জারি করা বিজ্ঞপ্তি অনুসারে রয়েছে ৩০ জুন ২০২৩। ইতিমধ্যেই এই তারিখ পেরিয়ে গিয়েছে। এই দিন পর্যন্ত ১০০০ টাকা দিয়ে সবাই কার্ড লিঙ্ক করাতে সক্ষম হচ্ছিলেন। যদি কেউ এই তারিখের মধ্যে তাদের কার্ড লিঙ্ক করাতে ব্যর্থ হন তাহলে তাদের কার্ড ইতিমধ্যে নিষ্ক্রিয় হয়ে গিয়েছে।

Advertisement