নিউজ

PAN-AADHAAR LINK: ট্যাক্স দিতে হয় না, তাহলেও কি প্যান কার্ড এবং আধার কার্ড লিঙ্ক করতে হবে? জেনে নিন হাতে সময় থাকতে থাকতেই

যাদের আয়কর রিটার্ন জমা দেওয়ার প্রয়োজন হয় না তাদের জন্যও কি ৩১ মার্চের আগে প্যান কার্ড এবং আধার কার্ড লিঙ্ক করতে হবে?

Advertisement

Advertisement

যাদের আয়কর রিটার্ন জমা দেওয়ার প্রয়োজন হয় না, তাদের জন্যও কি ৩১ মার্চ ২০২৩ তারিখের মধ্যে প্যান কার্ড এবং আধার কার্ড লিঙ্ক করার প্রয়োজন রয়েছে? আপাতত এই প্রশ্ন ঘুরপাক খাচ্ছে মানুষের মনে। সে ক্ষেত্রে উত্তরটা অত্যন্ত সহজ। যদি কোন নাগরিকের কর যোগ্য আয় থাকে বা না থাকে, প্যান কার্ড এবং আধার কার্ড যুক্ত আপনাকে করতেই হবে। তা না হলে আয়কর আইন অনুযায়ী ১ এপ্রিল থেকে তাদের প্যান নম্বর কিন্তু নিষ্ক্রিয় করে দেবে আয়কর দপ্তর।

Advertisement

ভারতে এই মুহূর্তে একটা বড় সংখ্যক নাগরিক আয়কর দেন না। তবে তাদেরকেও আগামী ৩১ মার্চের মধ্যে প্যান কার্ড এবং আধার কার্ড একসাথে সংযুক্ত করে ফেলতে হবে। এর মধ্যে রয়েছে প্রবীণ নাগরিকরা, তেমনি রয়েছেন শিক্ষার্থীরা, উপার্জনহীন মহিলা, অসংগঠিত শ্রমিক এবং নিম্ন আয়ের চাকরিজীবীরাও। এরা কেউ আয়কর রিটার্ন দিক, বা না দিক, যদি এদের প্যান কার্ড এবং আধার কার্ড দুটি থাকে, তাহলে কিন্তু আয়কর আইন অনুসারে এই সংযুক্তি করতে হবে।

Advertisement

নির্দিষ্ট সময়ের পর প্যান কার্ড নিষ্ক্রিয় হয়ে গেলে আর কোনভাবেই আপনারা ব্যাংকিং এবং অন্য কোন রকমের আর্থিক লেনদেনের সুবিধা পাবেন না। ২০১৭ সালে সুপ্রিম কোর্ট এক অন্তর্বর্তী স্থগিতাদেশ জারি করে জানিয়েছিল, শুধুমাত্র প্যান কার্ড বা আধার কার্ড যাদের নেই তারাই কিছুদিনের জন্য এই নিয়ম থেকে রেহাই পেতে পারেন। ১ জুলাই ২০১৭-র পর থেকে আয়কর রিটার্ন ফাইল করার সময় যে কোন ভারতীয় নাগরিককে আধার নম্বর এবং আধার এনরোলমেন্ট আইডি দিতে হয়। একই সঙ্গে, যাদের কাছে প্যান কার্ড এবং আধার কার্ড দুটি রয়েছে, তাদের দুটি নম্বরই আয়কর দপ্তরের কাছে পাঠাতে হবে।

Advertisement

এর বাইরে জম্মু-কাশ্মীর, অসম এবং মেঘালয়ের বাসিন্দাদের এই সংযুক্তির নিয়ম থেকে খানিকটা ছাড় দেওয়া হয়েছে। এছাড়া ১৯৬১ সালের আয়কর আইন অনুযায়ী করযোগ্য অনাবাসী ভারতীয়দের এই নিয়মের বাইরে রাখা হয়েছে। এর সাথেই যারা ৮০ বছরেরও বেশি বয়সী সুপার সিনিয়ার রয়েছেন, এবং যাদের ভারতীয় নাগরিকত্ব নেই তাদের এই সংযুক্তির নিয়ম থেকে বাইরে রাখা হয়েছে।