যুদ্ধ প্রস্তুতিতে পিছিয়ে নেই পাকিস্তান, মিসাইল উৎক্ষেপণ করে জবাব ভারতকে

Advertisement

Advertisement

অরূপ মাহাত: কাশ্মীরে ৩৭০ ধারা তুলে নেওয়ার পর থেকেই ভারত-পাকিস্তান দ্বিপাক্ষিক সম্পর্কে অবনতি ঘটে। ভারতের বিরুদ্ধে আন্তর্জাতিক স্তরে ক্রমাগত অভিযোগ জানিয়েও কোনঠাসা হয়ে পড়ে পাকিস্তান। দুই দেশের মধ্যে যুদ্ধ পরিস্থিতি সৃষ্টি হলে বন্ধু রাষ্ট্রগুলোকেও পাশে পায়নি তারা।

Advertisement

অন্যদিকে পারমাণবিক আক্রমণের জল্পনা উস্কে দিয়ে গত অক্টোবরে অত্যাধুনিক ব্রহ্মস মিসাইল পরীক্ষামূলক ভাবে উৎক্ষেপণ করে। সুপারসনিক এই মিসাইলটি ৩০০ কিমি পর্যন্ত আঘাত হানতে পারে বলে জানিয়েছিল ভারত। সব দিক থেকে একের পর এক ধাক্কা খেতে খেতে দেওয়ালে পিঠ ঠেকে যাওয়া পাকিস্তান এবার জবাব দেওয়ার জন্য বেছে নিল পারমাণবিক অস্ত্রকেই।

Advertisement

পারমাণবিক যুদ্ধে ভারতের সঙ্গে চোখে চোখ রেখে লড়াই করার ক্ষমতা যে পাকিস্তানের রয়েছে সেই বার্তা দিতে মিসাইল উৎক্ষেপণকেই বেছে নিল তারা। ৬৫০ কিমি দূর থেকে আঘাত হানতে সক্ষম মিসাইলটি পরীক্ষামূলক ভাবে উৎক্ষেপণ করে জানিয়ে দিল পাকিস্তানও তৈরী।

Advertisement

যদিও পাক সেনার পক্ষ থেকে জানানো হয়েছে, পারমাণবিক অস্ত্রবাহী শাহীন ১ মিসাইল নিজেদের আত্মরক্ষার জন্য তৈরী করা হয়েছে। তবে সূত্রের খবর, লাহোর থেকে সোজা তাক করে ছুঁড়লে এই দিল্লী পর্যন্ত আঘাত হানতে সক্ষম এই মিসাইল পারমাণবিক যুদ্ধের প্রস্তুতিতে প্রতিবেশী দেশকে টেক্কা দেওয়ার জন্যই বানিয়েছে পাকিস্তান।