Oscars 2022: অস্কারের মঞ্চে ‘শেরশাহ, ‘সর্দার উধম’কে হারিয়ে এগিয়ে গেল তামিল ছবি ‘কুড়াঙ্গাল’!

Advertisement

Advertisement

অবশেষে বাছাই পর্ব শেষ হয়ে গেল অস্কারের জন্য ভারতের হয়ে কে প্রতিনিধিত্ব করবে। কোন সিনেমা এবার ভারত থেকে সামিল হবে অস্কারের দৌঁড়ে? ২০২২ সালের অস্কারে ভারতের তরফ থেকে অফিসিয়াল এন্ট্রি হিসেবে প্রথমে পনেরোটি ছবি ছিল। চোদ্দটি ভিন্ন ভাষার ছবিকে হারিয়ে অস্কারের জন্য বাছাই করা হল তামিল ছবি ‘কুড়াঙ্গাল’ বা ‘পেবেলস’কে। এই সিনেমার পরিচালকের নাম পি এস বিনোথরাজ।

Advertisement

Advertisement

‘কোজ়াঙ্গাল’ শব্দের আক্ষরিক অর্থ ‘পেবলস’ অর্থাৎ নুড়ি পাথর। ছবির ইংরেজি পোস্টারেও লেখা ছিল এই শব্দই। ২০২১ সালের ৪ ফেব্রুয়ারি মুক্তি পায় ছবিটি। এবার বিশ্বের সবচেয়ে বড় আন্তর্জাতিক মঞ্চে জায়গা করে নিল নবাগত পরিচালক বিনোথরাজের এই ছবি। কয়েক দিন ধরে ১৪টি হিন্দি ও আঞ্চলিক ভাষার ছবির মধ্যে ছিল হাড্ডাহাড্ডি লড়াই হয়েছে। অস্কারের জন্য মনোনয়নের জন্য বাছাই পর্বে ছিল ৫টি হিন্দি ছবি। ‘শেরশাহ’, ‘কাগাজ়’, ‘তুফান’, ‘সর্দার উধাম’ ও ‘শেরনি’ কে হারিয়ে এগিয়ে গেল এই কোজ়াঙ্গল’।কলকাতার বিজলী সিনেমা হলে বিগত কয়েকদিন স্ক্রিনিং হয় প্রত্যেকটি ছবির।

Advertisement

সভাপতি সাঝি এন করুণ পরিচালিত জুরি বোর্ডের ১৫জন সদস্য ধৈর্য ধরে দেখেন প্রত্যেকটি ছবি। তারপর বাছাই করে নেন ‘কোজ়াঙ্গল’কেই। অনেকেই ভেবেছিলেন এবার অস্কারের জন্য শেষ হাসি হাসবে ‘শেরনি’ বা ‘সর্দার উধম সিং’। কারণ এই ছবি দুটি নিয়েই তুমুল হইচই হয়েছিল অ্যামাজন প্রাইমে। তবে এই ইদুঁর দৌড়ে এগিয়ে গেল ‘পেবেলস’। পরিচালক হিসেবে এটাই বিনোথরাজের প্রথম ছবি। নিজের পরিবারের সদস্য থেকেই গল্প বেছে নিয়েছেন পরিচালক মশাই। শুধু অস্কার না এশিয়ান ফিল্ম অ্যাওয়ার্ড ২০২১-র জন্যও মনোনীত হয়েছে এই তামিল ছবি ‘কুড়াঙ্গাল’ বা ‘পেবেলস’। একইসঙ্গে নেদারল্যান্ডের ৫০তম ইন্টারন্যাশানাল ফিল্ম ফেস্টিভ্যাল রোটারডাম’ এ দেখানো হয়েছে এই ছবি।

এবারে কলকাতায় অস্কারের জন্য অন্যান রাজ্যের আঞ্চলিক ছবির বাছাই পর্ব হলেও ১৪টি ছবির তালিকায় নাম ছিল না কোনও বাংলা ছবির জায়গা ছিলনা। এই নিয়ে অনেক সমালোচনা হলেও এর উত্তরে ফিল্ম ফেডারেশন অফ ইন্ডিয়ার ভাইস প্রেসিডেন্ট ফিরাদুল হাসান বলেছেন, “আমার মনে হয় বাংলার প্রযোজকদের মনে হয়েছে এবার করোনা আবহে সেরকম কোনও বাংলা ছবি নেই। করোনার জন্য সিনেমা হলও বন্ধ ছিল।” সিনেমা মনোনয়নে বিচারকদের তালিকায় ছিল বিখ্যাত চিত্র সম্পাদক অর্ঘ্যকমল মিত্র, সঙ্গীত ও চিত্র পরিচালক ইন্দ্রদীপ দাশগুপ্ত, অভিনেত্রী অনন্যা চট্টোপাধ্যায়।

কুড়াঙ্গাল সিনেমার বিষয়বস্তু কি? এক বাবা-ছেলের গল্পের মোড়কে তৈরী হয় ‘কুড়াঙ্গাল’। ছেলেটির মা স্বামীর অত্যাচার সহ্য করতে না পেরে চলে গিয়েছে নিজের বাপের বাড়ি। সেখান থেকে মা-কে ফিরিয়ে আনতে পথচলা শুরু করেন বাবা-ছেলে। রোদে তেতে পুড়ে বাবা-ছেলের পথ চলা রুক্ষ রাস্তা দিয়ে কিভাবে মাকে নিয়ে বাড়ি ফিরবে সেই গল্পই দেখানো হয়েছে ছবিতে। চলচ্চিত্র সমালোচকদের মন ইতিমধ্যেই কেড়েছে এই ছবি। অস্কারের মঞ্চে ভারতের এই ছবি কতটা মন জয় করতে পারে সেটাই দেখার।