টেক বার্তা

লাইসেন্স পাওয়া আরও সহজ করে দিল কেন্দ্র, বাড়ির কাছের স্বীকৃত সংস্থা থেকেই পাবেন সার্টিফিকেট

Advertisement

Advertisement

ড্রাইভিং লাইসেন্স পেতে এখন আর রিজিওনাল ট্রান্সপোর্ট অফিসে (আরটিও) গিয়ে বড় লাইনে অপেক্ষা করতে হবে না। ড্রাইভিং লাইসেন্স পাওয়ার নিয়মগুলি কেন্দ্রীয় সরকার দ্বারা ব্যাপকভাবে সরলীকৃত করা হয়েছে। ড্রাইভিং লাইসেন্স পাওয়ার জন্য প্রয়োজনীয় শর্তাবলীতে করা পরিবর্তন অনুসারে, এখন আপনাকে আরটিওতে গিয়ে কোনও ধরণের ড্রাইভিং পরীক্ষা দিতে হবে না। কেন্দ্রীয় সড়ক পরিবহন ও মহাসড়ক মন্ত্রক এই নির্দেশিকাগুলি ঘোষণা করেছে এবং সেগুলি এখন কার্যকর করা হয়েছে। এটি একটি বড় স্বস্তি।

Advertisement

মন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী, ড্রাইভিং লাইসেন্স পেতে আপনাকে আর আরটিও-তে পরীক্ষার জন্য অপেক্ষা করতে হবে না। এখন আপনি যে কোনও স্বনামধন্য ড্রাইভিং প্রশিক্ষণ ইনস্টিটিউট থেকে লাইসেন্সের জন্য নিবন্ধন করতে পারেন। আবেদনকারীরা প্রয়োজনীয় পরীক্ষায় উত্তীর্ণ হলে সংস্থা থেকে সার্টিফিকেট পাবেন। এই সার্টিফিকেটের ভিত্তিতে আবেদনকারীর ড্রাইভিং লাইসেন্স ইস্যু করা হবে।

Advertisement

Advertisement

• দুই চাকার, তিন চাকার ও হালকা মোটরযানের প্রশিক্ষণ সুবিধার জন্য ন্যূনতম এক একর জমি এবং মাঝারি ও ভারী যাত্রীবাহী পণ্যবাহী যানবাহন বা ট্রেলারের জন্য দুই একর জমি প্রয়োজন হবে।

• প্রশিক্ষকদের কমপক্ষে দ্বাদশ শ্রেণির ডিপ্লোমা, কমপক্ষে পাঁচ বছরের ড্রাইভিং অভিজ্ঞতা এবং ট্রাফিক আইন সম্পর্কে ভাল ধারণা থাকতে হবে।

• হালকা মোটরযান চালানোর জন্য সর্বোচ্চ ৪ সপ্তাহ এবং সর্বোচ্চ ২৯ ঘণ্টা সময় দেওয়া হয়েছে।

• ২১ ঘণ্টার জন্য জনগণকে মৌলিক সড়ক, গ্রামীণ সড়ক, মহাসড়ক, শহরের রাস্তা, পার্কিং, রিভার্সিং এবং বিভিন্ন গাড়ি চালানো শিখতে হবে।

• এ ছাড়া ৮ ঘণ্টার মধ্যে সড়কের ট্রাফিক ও ট্রাফিক সম্পর্কিত তথ্য, দুর্ঘটনার কারণ বোঝা, প্রাথমিক চিকিৎসা এবং গাড়ি চালানোর সময় পেট্রল ও ডিজেলের মতো বিষয়গুলোর মধ্যে কী কী খেয়াল রাখতে হবে তা অন্তর্ভুক্ত থাকবে।