আগাম ভবিষ্যতে আপাতত পুরনো ছন্দে ফিরবে না জীবন, মন্তব্য WHO ডিরেক্টরের

হু ডিরেক্টর ট্রেডস আধানম বলেছেন, "আগাম ভবিষ্যতে আপাতত পুরনো ছন্দে ফেরার কোনো সম্ভাবনা নেই।"

Advertisement

Advertisement

আগাম করোনার বিরুদ্ধে লড়ছে সমগ্র বিশ্ব। মারণ এই ভাইরাসের ভ্যাকসিন খুঁজতে চেষ্টা চালাচ্ছে একাধিক দেশ। এর মধ্যে বিশ্ব স্বাস্থ্য সংস্থা নতুন তথ্য দিলো করোনা নিয়ে। হু ডিরেক্টর ট্রেডস আধানম বলেছেন, “আগাম ভবিষ্যতে আপাতত পুরনো ছন্দে ফেরার কোনো সম্ভাবনা নেই।” সমগ্র বিশ্বে এই মুহূর্তে করোনায় আক্রান্তের পরিমাণ ছাড়িয়েছে ১৩ মিলিয়নের বেশি। মাত্র ছয় মাসের মধ্যেই এই ভাইরাসে মৃত্যু হয়েছে কয়েক লক্ষ মানুষের।

Advertisement

হু ডিরেক্টরের মতে এই মুহূর্তে অনেক দেশই ভুল পথে চলছে। অনেক দেশেই লকডাউন তুলে নেওয়া হয়েছে। কিন্তু কড়া ভাবে নির্দেশিকা না পালন করলে সেক্ষেত্রে সমস্যা আরও বাড়বে। হু ডিরেক্টর বলেন, “সংক্রমণ প্রতিরোধের প্রাথমিক পদক্ষেপ গুলো না নেওয়া হলে একটাই রাস্তা পড়ে থাকে আর তা হলো পরিস্থিতি ক্রমশ খারাপ থেকে খারাপতরের দিকে যাওয়া। কিন্তু কিছু দেশ ভুল পথে চলছে। সংক্রমণ রুখতে না পারলে অদূর ভবিষ্যৎয়েও স্বাভাবিক জীবনে ফেরা যাবেনা।”

Advertisement

হু ডিরেক্টরের মতে, করোনা নিয়ে রাষ্ট্রপ্রধানদের আরও পরিষ্কার বার্তা দেওয়া উচিত। স্বাস্থ্যবিধি নিয়ে আরও পরিষ্কার ধারণা দেওয়া উচিত। আমজনতারও তা মেনে চলা উচিত। বেশিরভাগ দেশ থেকেই তুলে দেওয়া হয়েছে লকডাউন বা জারি আছে আংশিক লকডাউন। আর এর ফলেই হু হু করে বাড়ছে নতুন সংক্রমণের সংখ্যা। আর কেউ সংক্রমণের ৮০ শতাংশই পৃথিবীর ১০ টি দেশে ছড়িয়ে।

Advertisement

Recent Posts