নিউজ

লাইনে দাঁড়ানোর দিন শেষ! এবার গোটা ব্যাঙ্ক আসবে আপনার বাড়িতে, তুলতে পারবেন টাকাও

বেশ কয়েকটি ব্যাঙ্ক ইতিমধ্যেই শুরু করেছে তাঁদের ডোরস্টেপ ব্যাঙ্কিং সার্ভিস

Advertisement

Advertisement

প্রতিনিয়ত উন্নত হচ্ছে ভারতের ব্যাঙ্কিং ব্যবস্থা। আসলে এই ডিজিটাল যুগের সাথে পাল্লা দিয়ে চলতে গিয়ে এখন প্রত্যেক ঘরে ঘরে রয়েছে ব্যাঙ্ক অ্যাকাউন্ট। আর এই বিপুল গ্রাহকের কারণে প্রত্যেকটি ব্যাঙ্ক প্রতিনিয়ত উন্নত করছে তাদের পরিষেবা। অনলাইন উপায়ে ব্যাঙ্কের অনেক কাজ হলেও, বেশকিছু গুরুত্বপূর্ণ কাজ করতে যেতে হয় ব্যাঙ্কের ব্রাঞ্চে। তবে আজকের এই প্রতিবেদনে আপনাদের জানাই যে ভারতের বেশকিছু ব্যাঙ্ক তাদের গ্রাহকদের জন্য এনেছে ডোরস্টেপ ব্যাঙ্কিং পরিষেবা। ফলে এবার আর ব্রাঞ্চে গিয়ে লম্বা লাইন না দিয়ে, বাড়ি বসেই আপনি সারতে পারেন ব্যাঙ্ক সংক্রান্ত কাজকর্ম।

Advertisement

ব্যাঙ্কে চেক জমা করা, নগদ টাকা তোলা, টাকা জমা করা ইত্যাদি কাজ ব্রাঞ্চে গিয়ে করতে হত। তবে সিনিয়র সিটিজেনদের জন্য প্রথম এই ডোরস্টেপ ব্যাংকিং পরিষেবা চালু করা হয়েছিল। এই পরিষেবা দিত স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, কোটাক মাহিন্দ্রা ব্যাংক, এইচডিএফসি, আইসিআইসিআই, পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক প্রমুখরা। এবার এই ডোরস্টেপ ব্যাংকিং পরিষেবা দেবে আরো কয়েকটি ব্যাংক এবং এই পরিষেবা শুধুমাত্র সিনিয়র সিটিজেনদের জন্য সীমাবদ্ধ থাকবে না। এইসমস্ত পরিষেবাগুলির পরিবর্তে ব্যাঙ্ক কিছু টাকা চার্জ হিসাবে কেটে নেবে। এই সুবিধা পাওয়ার জন্য গ্রাহকদের ব্যাঙ্কগুলিতে আলাদা ফি দিতে হবে।

Advertisement

আপনার ব্যাংকের ডোরস্টেপ সার্ভিস পেতে আপনাকে অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে এই পরিষেবার জন্য বুকিং করতে হবে। ব্যাঙ্ক থেকে ডোরস্টেপ পরিষেবার অনুরোধ করার সময়, মনে রাখবেন যে এই পরিষেবাগুলি বিনামূল্যে নয়। এই পরিষেবার জন্য আপনাকে কিছু টাকা জমা দিতে হবে। এছাড়া সম্পূর্ণভাবে কেওয়াইসি যাচাইকৃত অ্যাকাউন্টধারীরাই এই পরিষেবাটি পাবেন। ব্যাঙ্কের শাখার ৩-৫ কিলোমিটার ব্যাসার্ধের মধ্যে বসবাসকারী লোকেরা এই সুবিধা নিতে পারেন।

Advertisement