Categories: দেশনিউজ

২০২১-র আগে করোনার ভ্যাকসিন আসার কোনো সম্ভাবনা নেই! এমনটাই জানাল কেন্দ্রীয় সূত্র

২০২১-র আগে ভ্যাকসিন আসার কোনো সম্ভাবনা নেই।

Advertisement

Advertisement

করোনা আক্রান্তের সংখ্যা যে হারে বাড়ছে সেখানে দ্রুত এই রোগের ভ্যাকসিন আবিষ্কার না হলে সামনে সমূহ বিপদ। দেশের মানুষ আশা করছে ভ্যাকসিনের। কিন্তু এবার সেই ভ্যাকসিন নিয়ে নিরাশার কথা প্রকাশ করল কেন্দ্রীয় সূত্র। বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রকের সংসদীয় কমিটি সূত্রের খবর অনুযায়ী, ২০২১-র আগে ভ্যাকসিন আসার কোনো সম্ভাবনা নেই। এই তথ্য কমিটিকে জানিয়েছে কেন্দ্রীয় অধিকারিকরাই। ১৫ আগস্টের মধ্যে করোনার ভ্যাকসিন পাওয়া যেতে পারে, এমনটাই জানিয়েছিল আইসিএমআর। কিন্তু এখন সেই আশা বন্ধ।

Advertisement

বৃহস্পতিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও ইন্ডিয়া গ্লোবাল উইক শীর্ষক অনুষ্ঠানে বিশ্ববাসীর উদ্দেশে বলেন যে করোনার প্রতিষেধক আবিষ্কারের ক্ষেত্রে ভারতের গুরুত্বপূর্ণ ভূমিকা থাকবে। আর আজ অর্থাৎ শুক্রবার সংসদীয় কমিটির সদস্য সাংসদদের কেন্দ্রীয় আধিকারিকরা জানিয়েছেন, গোটা বিশ্বের মধ্যে ভারতই হল বৃহত্তম ওষুধ প্রস্তুতকারক দেশ। আগামী দিনেও ভারত বিশ্বকে ভ্যাকসিন তৈরিতে পথ দেখাবে বলে আশাবাদী তারা।

Advertisement

এদিকে বেশ কয়েকদিন কেন্দ্রীয় মন্ত্রক সরকারি বিবৃতি দিয়ে জানিয়েছে, করোনার ভ্যাকসিন তৈরির ক্ষেত্রে ছয়টি ভারতীয় সংস্থা ভ্যাকসিন তৈরী করছে। COVAXIN এবং ZyCov-D সহ মোট এগারোটি করোনার টিকা মানব দেহে প্রয়োগের জন্য অপেক্ষায় রয়েছে। কিন্তু ২০২১ সালের আগে মানুষের ব্যবহারের জন্য এই ভ্যাকসিনগুলি বাজারে আনা যাবে না।

Advertisement