সৌন্দর্য

Skin Care Tips: প্রতিদিন রাতে এই কাজ করুন, ৪০ বছর বয়সে আপনি ২৫ বছরের মতো উজ্জ্বল ত্বক পাবেন

Advertisement

Advertisement

বর্তমান যুগে দাড়িয়ে কর্মব্যস্ততার জন্য সবসময় ত্বকের সঠিকভাবে যত্ন নেওয়া সম্ভব হয় না। যার ফলস্বরূপ ত্বকের একাধিক দীর্ঘমেয়াদী সমস্যার সৃষ্টি হয়। বিশেষ করে ৪০’এর পর দূষণের কারণে ত্বক হারায় নিজের স্বাভাবিক উজ্জ্বলতা। আর সেই উজ্জ্বলতাকে ফিরিয়ে আনতে কিংবা ত্বকের বিভিন্ন সমস্যার সমাধানে বেশিরভাগ মানুষই ভিড় জমান পার্লারে। তবে সেখানে ত্বকের যত্ন নিতে ব্যবহার করা হয় বিভিন্ন রাসায়নিক পদার্থ যুক্ত উপাদান, যা সবসময় উপকারী হয় না ত্বকের জন্য। এই অবস্থায় ঘরোয়া ভাবেই যদি দুটি নিয়ম প্রতিদিন রাতে শুতে যাওয়ার আগে মেনে চলা হয় তাহলে ৪০’এও ত্বক থাকবে তরুণ। পাশাপাশি ফিরবে হারানো উজ্জ্বলতাও।

Advertisement

১) ঘুমাতে যাওয়ার আগে মুখ ভালো করে পরিষ্কার করতে হবে- গোটা দিন জুড়ে বিভিন্ন কারণে বিশেষ করে দূষণজনিত কারণে মুখে ময়লা জমে, কমে ত্বকের স্বাভাবিক উজ্জ্বলতাও। আবার অনেকেই রয়েছেন যারা মেকাপ করার পর সেটি না তুলেই ঘুমোতে চলে যান, যা একেবারেই উচিৎ নয়। যদি ত্বকের একাধিক দীর্ঘস্থায়ী সমস্যা থেকে মুক্তি পেতে চান তাহলে, প্রতিদিন রাতে ঘুমাতে যাওয়ার আগে ক্লিনজার দিয়ে কিংবা ফেসওয়াশ দিয়ে ভালো করে মুখ পরিষ্কার করে নেওয়া উচিৎ। আর এই নিয়ম মেনে চললে বিশেষ করে ব্রণর সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব। উল্লেখ্য, ৪০’এর পর এই নিয়ম বেশি করে মেনে চলা উচিৎ, মনে করেন একাংশ বিশেষজ্ঞরা।

Advertisement

২) ত্বককে এক্সফোলিয়েট করা প্রয়োজন- ৪০’এর পর ত্বকের হারিয়ে যাওয়া উজ্জ্বলতা ফিরিয়ে আনতে সপ্তাহে অন্তত দুই থেকে তিনবার ত্বককে এক্সফোলিয়েট করা প্রয়োজন। এটি ত্বকে জমে থাকা ময়লাকে দূর করতে সহায়তা করে, যা ত্বকের উজ্জ্বলতাকে ফিরিয়ে আনে পাশাপাশি মেটায় ব্রণর মত দীর্ঘস্থায়ী সমস্যাকেও। উল্লেখ্য, আটার মধ্যে মধু ও লেবু মিশিয়ে সেটি দিয়ে ত্বককে স্ক্রাব করা যেতে পারে ।

Advertisement

এছাড়াও, একটি পাত্রে ৪ চামচ চাল নিয়ে ৩-৪ ঘন্টা ভিজিয়ে রাখুন। এরপর তার মধ্যে ৪-৫ চামচ দুধ ভালো করে মিশিয়ে নিয়ে সেটি ত্বকে ১ ঘণ্টা মত লাগিয়ে রেখে দিন। পরে হালকা হাতে মুখটা ভালো করে ঘষে নিতে হবে। এর ৫-১০ মিনিট পর ঠান্ডা জল দিয়ে মুখ ভালো করে ধুয়ে নিতে হবে, সপ্তাহে যদি তিনদিন এই পদ্ধতিতে ত্বকে স্ক্রাব করা যায় তাহলে, তফাৎ নজরে আসবে শীঘ্রই।