রাজ্যের নতুন মোবাইল অ্যাপ, পাবেন নতুন নতুন চাকরির সন্ধান

Advertisement

Advertisement

সম্প্রতি কিছু বছর আগেই বেকার যুবক-যুবতীদের কর্মসন্ধান দিতে রাজ্য সরকারের পক্ষ থেকে চালু করা হয়েছিল এমপ্লয়মেন্ট ব্যাংক পোর্টাল।কর্মস্থান এবং চাকরি প্রার্থীদের মধ্যে মেলবন্ধন ঘটাতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই অনলাইন প্ল্যাটফর্মটির উদ্বোধন করেন। তবে এবার চাকরি প্রার্থীদের আরও বেশি করে কর্মসংস্থান খুঁজে দিতে নতুন মোবাইল অ্যাপ আনতে চলেছে রাজ্য সরকার। এবং এমপ্লয়মেন্ট ব্যাংক পোর্টালকে আরও আধুনিক করতে নেওয়া হচ্ছে বিভিন্ন পদক্ষেপ।

Advertisement

সূত্রের খবর এমপ্লয়মেন্ট ব্যাংক পোর্টালকে আরও সহজলভ্য করে তোলার জন্য এই মোবাইল অ্যাপটি আনা হয়েছে। এই অ্যাপটির মাধ্যমে রাজ্য ছাড়াও দেশ বিদেশের বহু চাকরির সন্ধান পাবেন বেকার যুবক যুবতীরা। আবার বিভিন্ন সংস্থাও যোগ্য প্রার্থী খুঁজে নিতে পারবেন এই অ্যাপটির মাধ্যমে। শ্রম দফতরের তরফ থেকে অ্যান্ড্রয়েট এবং আইওএস ভার্সনে ব্যবহারযোগ্য এই অ্যাপটির তৈরীর দায়িত্ব দেওয়া হয়ে ওয়বেলকে।

Advertisement

রাজ্য সরকারের পক্ষ থেকে জানানো হয় যে এই পোর্টালে প্রায় ৫০ লক্ষ চাকুরিপ্রার্থী এবং ২০ লক্ষ কর্মসংস্থানের নাম নথিভুক্ত করা থাকবে। কর্মপ্রার্থীরা নিজের পছন্দের কাজ সার্চ করতে পারবেন ওই অ্যাপটির মাধ্যমে। এই অ্যাপটির কর্মপ্রার্থীদের ছবিসহ বায়োডাটা দেওয়া থাকবে এবং তাদের চাকরির উপযুক্ত করার জন্য থাকছে ই-মক টেস্ট, ভার্চুয়াল কেরিয়ার কর্নার এবং ভোকেশনাল প্রশিক্ষন।

Advertisement

শ্রম দফতরের এক আধিকারিক জানান যে এই অ্যাপটি ডাউনলোড করতে হলে নিজস্ব ফোন নম্বর থাকা জরুরি কারণ এই নির্দিষ্ট নম্বরে ওটিপি থেকে শুরু করে ইউজার আইডি ও পাসওয়ার্ড এসএমএস এর মাধ্যমে পাঠানো হবে। এছাড়া কোনো আবেদন ফি জমা দেওয়ার জন্য এই অ্যাপে ক্রেডিট কার্ড ও ডেবিট কার্ড ব্যবহার করা যাবে।

Recent Posts