Categories: দেশনিউজ

ভারতকে সুরক্ষিত করতে গড়ে উঠছে নতুন এয়ার ডিফেন্স কমান্ড

Advertisement

Advertisement

ভারত :  চিন ভারত বিবাদ প্রতিদিনই একধাপ করে এগোচ্ছে, বিগত চার মাসের বাগবিতন্ডা ক্রমশ শক্তিশালী হচ্ছে। আর রাফাল আসার পর শক্তি বৃদ্ধি পেয়েছে বায়ুসেনার। এবার ভারতীয় বায়ু সেনা শত্রুদের রাতের ঘুম কেড়ে নিতে প্রয়াগরাজে নতুন একটি এয়ার ডিফেন্স কমান্ড গড়ে তুলতে চলেছে ।এই বিবাদের মাঝেই কিছুদিন আগে পূর্ব লাদাখের বিভিন্ন জায়গায় নতুন এয়ার ডিফেন্স মিসাইল সিস্টেম মোতায়েন করে  ভারত।

Advertisement

এর আগে অবশ্য পূর্ব লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর সেনা সরঞ্জাম মোতায়েন করেছে চিন।কিন্তু প্রথম থেকেই শত্রু পক্ষকে একহাত নিয়েছিলো ভারত। ভারতের আকাশসীমায় কোনও চিনা বিমান যাতে ঢুকে না পড়তে পারে সেইজন্য এই মিসাইল ব্যবহার করা হবে জানানো হয়। তাকে প্রতিহত করতে এই মিসাইল কাজে লাগবে। ইলগা এয়ার ডিফেন্স মিসাইল সিস্টেম খুব সহজে ব্যবহার করা যায়। অক্টোবরের মাসের মধ্যেই প্রস্তুত হয়ে যাবে নতুন এই এয়ার ডিফেন্স কমান্ড।

Advertisement

এই বছর ৮ অক্টোবর বায়ুসেনা দিবসেই আত্মপ্রকাশ করতে পারে প্রয়াগরাজের ডিফেন্স কমান্ড।  বিমান বাহিনীর এক আধিকারিকের সহায়তায় এখন এই কাজ দ্রুত শেষ করার চেষ্টা চলছে। এছাড়াও রাশিয়া ও ইজরায়েলের কাছ থেকে ভারতের হাতে আসতে চলেছে দুটি ফ্যালকন “এয়ারবর্ন আর্লি ওয়ার্নিং অ্যান্ড কন্ট্রোল সিস্টেম।”

Advertisement

বায়ুসেনার সেন্ট্রাল হেড কমান্ডের পাশাপাশিই তৈরি হতে পারে এই নতুন ডিফেন্স কমান্ড। নৌ সেনার জন্যও কেরলের কোচি কিংবা কর্নাটকের কারওয়ারে তৈরি হবে যৌথ কমান্ড। আশা করা হচ্ছে এই সম্পূর্ণ বিষয়টি আগের তুলনায় আরও বেশি ভারতকে সুরক্ষিত করবে।

Recent Posts