তৃণমূলের সর্বভারতীয় সহ-সভাপতি পদে ফিরতে পারেন মুকুল রায়

অভিষেক বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে কাজ করে অন্যান্য রাজ্যে তৃণমূলের সংগঠন তৈরি করার দায়িত্ব থাকবে মুকুলের উপর

Advertisement

Advertisement

তৃণমূল কংগ্রেসে ফেরার পুরস্কার পেতে চলেছেন প্রাক্তন বিজেপির সর্বভারতীয় সহ-সভাপতি মুকুল রায়। তৃণমূল সূত্রের খবর বর্তমানে তাকে তৃণমূলের সর্বভারতীয় সহ-সভাপতি পদ দিচ্ছে মমতা বন্দ্যোপাধ্যায়। তার মূল লক্ষ্য থাকবে আগামী ২০২৪ নির্বাচনের আগে তৃণমূল কংগ্রেসকে একটা সর্ব ভারতীয় দলে পরিণত করা এবং অন্যান্য রাজ্যে তৃণমূল কংগ্রেসের শক্তি বৃদ্ধি করা। এই লক্ষ্যেই আগামী নির্বাচনের জন্য ঝাঁপিয়ে পড়তে চলেছে তৃণমূল কংগ্রেস।

Advertisement

তৃণমূলে ফিরে আসার পর থেকেই তৃণমূল কংগ্রেসের মূল দলে আবারো কাজ শুরু করে দিয়েছেন মুকুল রায়। এর আগে ত্রিপুরা, আসাম, মনিপুর এবং বিহার যেখানে বাঙালির সংখ্যা একটু বেশি সেখানে তৃণমূল কংগ্রেসের সংগঠন গড়ে তোলার দায়িত্ব ছিল মুকুল রায়ের উপরে। সেখানে বেশ কিছু সংগঠন গড়ে তোলার পরে ২০১৭ সালে হঠাৎ করে তিনি তৃণমূল কংগ্রেস ছেড়ে বিজেপিতে যোগদান করেন এবং সেখানে তাকে বিজেপির সর্বভারতীয় সহ-সভাপতি পদ দেওয়া হয়।

Advertisement

বিজেপিতে দীর্ঘদিন থাকার পরে কিছুদিন আগেই আবার তৃণমূলে ফিরে আসে মুকুল রায়। তার আগেই তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক হিসেবে নির্বাচিত হয়েছেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। মুকুল রায় ফিরে আসার পরে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে দীর্ঘক্ষন বৈঠক করেন। তারপরেই তিনি আবার স্বমহিমায় কাজ করতে শুরু করেন তৃণমূল কংগ্রেসের হয়ে।

Advertisement

তবে প্রথম থেকেই জল্পনা আসছিল, তৃণমূল কি তাকে তার পুরনো পদ ফিরিয়ে দেবে? নাকি তাকে অন্য পদে নিযুক্ত করা হবে? জল্পনার অবসান ঘটল আজকে। সোমবার সাংবাদিক বৈঠকের পর মুকুল রায়কে তৃণমূলের সর্বভারতীয় সহ-সভাপতি পদে নিযুক্ত করলেন মমতা বন্দ্যোপাধ্যায়। এর আগে মুকুল রায় যখন তৃণমূলে ছিলেন তখন ত্রিপুরায় তৃণমূল কংগ্রেসের ৬ জন বিধায়ক ছিলেন।

মুকুল রায়ের হাত ধরে তারা বিজেপিতে চলে গেলেও, তৃণমূল কংগ্রেসের বর্তমান লক্ষ্য ২০২৪ নির্বাচনে নিজেদেরকে একটি সর্বভারতীয় দলে রূপান্তরিত করে জাতীয় রাজনীতিতে প্রভাব বিস্তার করা। আর সেই লক্ষ্যেই এবারে তৃণমূলের সর্বভারতীয় সহ-সভাপতি পদে নিযুক্ত করা হলো মুকুল রায় কে। হয়তো আজকে থেকেই তিনি কাজ শুরু করে দেবেন। তার প্রধান দায়িত্ব হবে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে একসাথে কাজ করে বাংলা বাদে অন্যান্য জায়গায় তৃণমূল কংগ্রেসের সংগঠন গড়ে তোলা এবং সেই সমস্ত রাজ্যে নিজেদের প্রভাব বিস্তার করা।

Recent Posts