স্বাস্থ্য ও ফিটনেস

Health: ঘুম থেকে উঠেই খালি পেটে পর্যাপ্ত জল খেলেই নিয়ন্ত্রণে থাকবে রক্তচাপ, উপকার পাবেন ডায়াবেটিক রোগীরাও

Advertisement

Advertisement

ঘুম থেকে উঠে ও ঘুমাতে যাওয়ার আগে দিনে অন্তত দুইবার দাঁত ব্রাশ করার পরামর্শ দিয়ে থাকেন অধিকাংশ চিকিৎসকরা। তবে এর পাশাপাশি সুস্বাস্থ্যের জন্য চিকিৎসকরা আরো একটি পরামর্শ বিশেষ করে দিয়ে থাকেন। সুস্বাস্থ্যের জন্য তারা ঘুম থেকে উঠে মুখ ধুয়ে খালি পেটে পর্যাপ্ত পরিমাণে জল খাওয়ার পরামর্শ দেন। উল্লেখ্য, এমন অনেকেই রয়েছেন যারা খালি পেটে জল খেতে পছন্দ করেন। তাদের মধ্যে কেউ কেউ স্বাস্থ্যের কথা মাথায় রেখেই সকালে উঠে হালকা গরম জলও পান করে থাকেন।

Advertisement

অধিকাংশ চিকিৎসকদের মতে, খালি পেটে পর্যাপ্ত পরিমাণে জল খেলে শরীরের দূষিত পদার্থ দূর হয়। হজম শক্তিকে ঠিক রাখতে ও হাইড্রেশনের সমস্যা মেটাতে সহায়তা করে থাকে এটি। এছাড়াও খালি পেটে জল খেলে শরীরের একাধিক উপকার হয়। জানুন বিস্তারিত।

Advertisement

উপকারিতা:

Advertisement

১) যাদের ঠান্ডা লাগার ধাত তাদের ইমিউন সিস্টেমকে ঠিক রাখতে খালি পেটে পর্যাপ্ত পরিমাণে জল খাওয়া উচিৎ বলেই মনে করেন চিকিৎসকদের একাংশ।

২) ঘুম থেকে উঠে ব্রাশ করার আগে যদি খালি পেটে পর্যাপ্ত পরিমাণে জল পান করা হয় তবে ত্বকের স্বাস্থ্য ভালো হয়। মেলে উজ্জ্বল ত্বকও।

৩) দূর হয় কোষ্ঠকাঠিন্যের সমস্যা।

৪) বৃদ্ধি পায় হজম শক্তিও।

৫) যারা মুখের ঘা সংক্রান্ত রোগে ভোগেন, তাদের জন্য খালি পেটে জল খাওয়া ভীষণ উপকারী। পাশাপাশি খালি পেটে জল খাওয়া স্থূলতার সমস্যার সাথেও মোকাবিলা করতে সহায়তা করে থাকে।

৬) চিকিৎসকদের পরামর্শ অনুযায়ী, রক্তচাপ ও ডায়বেটিসের রোগীরা প্রতিদিন সকালে পর্যাপ্ত পরিমাণে খালি পেটে ঘুম থেকে উঠে জল খান, তবে তা তাদের শরীর ঠিক রাখতে অনেকটাই সহায়তা করে।

৭) খালি পেটে জল খাওয়ার অভ্যাস মুখের মধ্যে অযাচিত ব্যাকটেরিয়ার পরিমাণ কমাতে সহায়তা করে থাকে।

৮) এই অভ্যাস মুখের নানা প্রদাহ সংক্রান্ত সমস্যাও মেটাতে সক্ষম।

তবে অতিরিক্ত কোন জিনিসই ভালো নয়। সুস্থ থাকতে প্রতিদিন দশ থেকে বারো গ্লাস জল পান করা উচিৎ। তবে এর থেকে বেশি কিংবা কম জল পান শরীরে নানা সমস্যার সৃষ্টি করতে পারে। অধিকাংশ চিকিৎসকদের মতে, খেতে খেতে জল খাওয়া একেবারেই উচিৎ নয়। বেশিরভাগ সময় কম জল খাওয়ার কারণেও ডিহাইড্রেশনের সমস্যা দেখা দিতে পারে।

Recent Posts