দেশ

7th Pay Commission: নতুন বছরে কর্মীদের মহার্ঘ ভাতা 50%, জেনে নিন এত বেশি ডিএ বাড়লে বেতনে কত হবে

Advertisement

Advertisement

নতুন বছরে সরকারি চাকরিজীবীদের বিশেষ উপহার দিতে পারে সরকার। এবার সরকার ৫০ শতাংশ মহার্ঘ ভাতা (ডিএ) ঘোষণা করতে পারে বলে আশা করা হচ্ছে। কেন্দ্রীয় সরকার কেন্দ্রীয় কর্মচারীদের মহার্ঘ ভাতা (ডিআর) এবং কেন্দ্রীয় কর্মচারীদের মহার্ঘ ভাতা (ডিআর)-এর হার গুলি বছরে দু’বার জানুয়ারি এবং জুলাই মাসে সংশোধন করে। বর্তমানে সপ্তম বেতন কমিশন অনুযায়ী কেন্দ্রীয় কর্মচারীরা ৪৬ শতাংশ ডিএ পাচ্ছেন। সরকার যদি ডিএ ৪ শতাংশ বাড়ায়, তাহলে তা ৪৬ শতাংশ থেকে বেড়ে ৫০ শতাংশ হবে।

Advertisement

ডিএ বৃদ্ধির পরিমাণ এআইসিপিআই-এর তথ্যের উপর নির্ভর করে। কর্মচারীরাও নতুন বছরের শুরু থেকে ডিএ বৃদ্ধির আশা করছেন। সরকার যদি কর্মচারীদের মহার্ঘ ভাতা বাড়িয়ে ৫০ শতাংশ করে দেয়, তাহলে কর্মচারীদের বেতন-ভাতা বড় আকারে বাড়তে পারে।

Advertisement

কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা বছরে দু’বার বৃদ্ধি পায়। বর্তমানে কর্মচারীরা ৪৬ শতাংশ হারে মহার্ঘ ভাতা পাচ্ছেন। সরকার যদি জানুয়ারি থেকে ডিএ ৪ শতাংশ বাড়ায়, তাহলে ডিএ ৪৬ শতাংশ থেকে বেড়ে ৫০ শতাংশ হবে। সরকার যদি এই সিদ্ধান্ত নেয়, তাহলে কর্মচারীদের বেতন ন্যূনতম ৯০০০ টাকা বাড়ানো হবে।

Advertisement

মহার্ঘ ভাতার নিয়ম হল- ২০১৬ সালে সরকার যখন সপ্তম বেতন কমিশন কার্যকর করে, তখন মহার্ঘ ভাতা শূন্যে নামিয়ে আনা হয়। নিয়ম অনুযায়ী, মহার্ঘ ভাতা ৫০ শতাংশে পৌঁছানোর সঙ্গে সঙ্গে তা শূন্যের কোঠায় নামিয়ে আনা হবে এবং ৫০ শতাংশ হারে ভাতা হিসেবে কর্মচারীদের প্রাপ্ত অর্থ মূল বেতনের সঙ্গে যুক্ত করা হবে। যদি কোনও কর্মচারীর মূল বেতন ১৮০০০ টাকা হয় তবে তিনি ৫০ শতাংশ ডিএ সহ ৯০০০ টাকা পাবেন। তবে ডিএ ৫০ শতাংশ হলে তা মূল বেতনের সঙ্গে যুক্ত হবে এবং আবার মহার্ঘ ভাতা হবে শূন্য।

Recent Posts