জ্যোতিষ

এই বিশেষ বাস্তু দেবী লক্ষ্মীকে আকর্ষণ করে, আপনি যদি এটি করেন তবে ঘরে অর্থ আসবে – VASTU TIPS

Advertisement

Advertisement

অর্থ ও সমৃদ্ধির দেবী মা লক্ষ্মী। তাকে সন্তুষ্ট রাখতে গেলে বাস্তুশাস্ত্র অনুযায়ী বেশ কিছু নিয়ম মেনে চলতে হয়। আর এই নিবন্ধের সূত্র ধরেই তেমনি বেশ কয়েকটি নিয়মের উল্লেখ করা হয়েছে, যা সঠিকভাবে মেনে চললে সন্তুষ্ট হবেন স্বয়ং অর্থের দেবী। নিম্নে এই বাস্তুশাস্ত্র প্রসঙ্গে বিস্তারিত আলোচনা করা হল।

Advertisement

১) পরিচ্ছন্ন প্রবেশ পথ: একটি বাড়ির প্রবেশ পথ সর্বদা পরিচ্ছন্ন হতে হবে। পাশাপাশি হতে হবে আলোকিত। কারণ অন্ধকার প্রবেশ পথ দারিদ্র ডেকে আনে। প্রবেশদ্বার আলোকিত থাকলে সেই পথে ইতিবাচক শক্তি আকর্ষিত হয় এবং মা লক্ষ্মীর আশীর্বাদও প্রবেশ করে এই পথ ধরেই।

Advertisement

২) পূর্ব কিংবা উত্তর দিকে দরজার অবস্থান: পূর্ব কিংবা উত্তর দিকে এই মূল দরজা থাকা শুভ বলেই মনে করা হয়। তবে এক্ষেত্রে দক্ষিণমুখী প্রবেশদ্বার সর্বদা এড়িয়ে চলাই শ্রেয়। কারণ এই দক্ষিণমুখী প্রবেশদ্বারকে সুখ ও সমৃদ্ধির নেতিবাচক শক্তি হিসাবেই ধরা হয়।

Advertisement

৩) উপাসনার স্থান: উত্তর-পূর্ব দিকটি উপাসনার জন্য শুভ বলে মনে করা হয়। বাড়ির পুজোর জায়গা সর্বদা উত্তর-পূর্ব দিকে থাকাই মঙ্গল। পূজোর স্থানে একটি করে দেবী লক্ষ্মীর মূর্তি ও গণেশের মূর্তি রাখাও শুভ। পাশাপাশি মা লক্ষ্মীকে সন্তুষ্ট করতে ও তার আশীর্বাদ পেতে সর্বদা তাজা ফুল অর্পণ করাই শুভ বলে মনে করা হয়।

৪) রান্নাঘরের উপযুক্ত স্থান: যেকোনো বাড়ির হৃদয় হলো রান্নাঘর। বাস্তুশাস্ত্র অনুযায়ী রান্নাঘরের অবস্থান গৃহস্থের অর্থের প্রবাহকে নিয়ন্ত্রণ করে। বাড়ির দক্ষিণ-পূর্ব কোণে রান্নাঘর রাখাই শ্রেয়। আগুনের উপাদানের সাথে এই দিকটি বিশেষভাবে সম্পর্কিত। এটি সুস্বাদু রান্না তৈরিতেও সহায়তা করে থাকে। মা লক্ষ্মীর আশীর্বাদ পেতে বাস্তুশাস্ত্র অনুযায়ী রান্নাঘর সর্বদা গুছিয়ে ও পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা প্রয়োজন।