নমোর প্রস্তাবে সম্মতি ৬ দেশ, চুপ পাকিস্তান

Advertisement

Advertisement

শুক্রবার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী করোনা মোকাবিলায় SAARC গোষ্ঠিযুক্ত দেশগুলির রাষ্ট্রপ্রধানকে একসাথে কাজ করার জন্য আর্জি জানান। তিনি ভিডিও কনফারেন্সের মাধ্যমে ঐসব দেশগুলির রাষ্ট্রপ্রধানদের সঙ্গে আলোচনা করতে চান বলে টুইটারে লেখেন। মোদির এই ডাকে সাড়া দিয়েছেন SAARC অন্তর্ভুক্ত ৬ টি দেশ। একমাত্র পাকিস্তান ছাড়া বাকি ৬ টি দেশের রাষ্ট্রপ্রধানরা নমোর প্রস্তাবকে স্বাগত জানিয়ে টুইট করেছেন।

Advertisement

মোদির টুইটের পর একে একে টুইট করেছেন নেপাল, শ্রীলঙ্কা, ভূটান, বাংলাদেশ, মালদ্বীপ, আফগানিস্তানের রাষ্ট্রপ্রধানরা বা তাদের মুখপাত্ররা। শুধুমাত্র পাকিস্তান মোদির প্রস্তাবে এখনো পর্যন্ত কিছু বার্তা দেয়নি। শুক্রবার রাতেই বাংলাদেশের প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম টুইটে লেখেন যে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর এই প্রস্তাবকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্বাগত জানিয়েছেন। শেখ হাসিনা গঠনমূলক আলোচনার প্রত্যাশা করেছেন।

Advertisement

আরও পড়ুন : করোনা মোকাবিলায় সার্ক রাষ্ট্রপ্রধানদের একসঙ্গে কাজের আবেদন প্রধানমন্ত্রীর

Advertisement

এছাড়া বাংলাদেশের বিদেশমন্ত্রী সাক্ষ্যাৎকার নেন ভারতের হয় কমিশনার রিভা গঙ্গোপাধ্যায় দাশ। বৈঠকের পর বাংলাদেশের বিদেশমন্ত্রী একে আব্দুল মোমেন সাংবাদিকদের বলেন যে তিনি মোদীর প্রস্তাবকে সমর্থন করেছেন। এই কাজে পাকিস্তানকেও যুক্ত করার চেষ্টা করানো হবে বলে তিনি জানিয়েছেন। পাকিস্তানের সম্মতির অপেক্ষাতে রয়েছে বাকি দেশগুলির রাষ্ট্রপ্রধানরা।