ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

আবারও দাম বাড়লো দুধের, এখন কত দাম আমুল এবং মাদার ডেয়ারি কোম্পানির দুধের?

পশু খাদ্যের মূল্য ২০ শতাংশ বৃদ্ধি পাওয়ার কারণে বাধ্য হয়ে এই সমস্ত প্রথম সারির দুধ কোম্পানিগুলিকে তাদের দুধের দাম বৃদ্ধি করতে হয়েছে

Advertisement

Advertisement

আবারও মূল্যস্ফীতির ধাক্কা। এই নিয়ে লাগাতার দ্বিতীয়বারের জন্য দুধের দাম বৃদ্ধি করল ভারতের শীর্ষস্থানীয় দুটি দুধ কোম্পানি আমল এবং মাদার ডেয়ারি। গুজরাট কোঅপারেটিভ মিল্ক মার্কেটিং ফেডারেশন, যেটি আমূল নামে দুধের পণ্য বিক্রি করে, তারা দুধের দাম বৃদ্ধি করার কথা ঘোষণা করেছে। তাদের সাথেই একই সঙ্গে দুধের দাম বৃদ্ধি করার কথা ঘোষণা করেছে মাদার ডেয়ারি। দুধের নতুন বর্ধিত দাম আগামীকাল অর্থাৎ বুধবার প্রযোজ্য হতে শুরু করবে বলে জানানো হয়েছে আমূল ও মাদার ডেয়ারি কোম্পানির তরফ থেকে। দাম বৃদ্ধি হবার পর এখন প্রতি লিটার আমুল দুধের জন্য অতিরিক্ত ২ টাকা করে দিতে হবে। ফেডারেশন জানিয়েছে, চতুর্দিকে চলছে মূল্যবৃদ্ধি। তাই দুধ তৈরি করতেও খরচ করতে হচ্ছে বেশি টাকা। সেই পরিপ্রেক্ষিতেই দুধের দাম বাড়াচ্ছে আমুল এবং মাদার ডেয়ারি।

Advertisement

প্রসঙ্গত, এর আগে ৬ মার্চ দুধের দাম প্রতি লিটারে ২ টাকা করে বৃদ্ধি করেছিল আমুল। আগামীকাল অর্থাৎ ১৭ই আগস্ট থেকে আমুল দুধের দাম প্রতি লিটারে ২ টাকা করে বৃদ্ধি হচ্ছে। নতুন দাম অনুযায়ী আমুল শক্তি দুধ এখন প্রতি লিটার ৫০ টাকা, আমুল গোল্ড এখন প্রতি লিটারে ৬২ টাকা, আমুল তাজা প্রতি লিটারে ৫৬ টাকা দামে পাওয়া যাবে। আমুল দুধের এই নতুন দাম আগামীকাল থেকে সারা ভারতে কার্যকর হতে চলেছে। ফেডারেশনের মতে, এই নতুন দাম গুজরাতের আহমেদাবাদ এবং সৌরাষ্ট্র, দিল্লি এনসিআর, পশ্চিমবঙ্গ এবং মুম্বাই সহ দেশের বিভিন্ন প্রান্তে প্রযোজ্য হতে চলেছে।

Advertisement

আমুলের পাশাপাশি দুধের দাম বৃদ্ধি করেছে মাদার ডেয়ারি কোম্পানিটিও। আগামীকাল অর্থাৎ বুধবার থেকে দিল্লি এনসিআর রিজিয়নে ২ টাকা করে দুধের দাম বৃদ্ধি করার কথা ঘোষণা করেছে মাদার ডেয়ারি। দাম বৃদ্ধি হবার পরে ফুলক্রিম দুধের দাম হবে প্রতি লিটারে ৬১ টাকা, টোন্ড দুধের দাম পড়বে প্রতি লিটারে ৫১ টাকা, ডবল টোন্ড দুধের দাম হবে প্রতি লিটারে ৪৫ টাকা এবং গরুর দুধের দাম হবে প্রতি লিটারে ৫৩ টাকা।

Advertisement

ফেডারেশন জানাচ্ছে, বিগত কয়েক মাসে পশু খাদ্যের মূল্য প্রায় ২০ শতাংশ বেড়ে গিয়েছে। এর ফলে দুধের উৎপাদন খরচ লাগাতার বৃদ্ধি পাচ্ছে। মোট অপারেশন এবং উৎপাদন খরচ বৃদ্ধি পাওয়ার কারণে লাগাতার ক্ষতির সম্মুখীন হচ্ছে প্রথম সারির দুধ কোম্পানিগুলি। এই মুহূর্তে ভারতের সবথেকে বড় দুধ কোম্পানি মাদার ডেয়ারি এবং আমূল। এই দুটি কোম্পানির ওপর চাপ সবথেকে বেশি পড়ছে। এই কারণেই সদস্য ইউনিয়নগুলি কৃষকদের জন্য দাম বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। অন্যদিকে রাশিয়া এবং ইউক্রেনের সংকটের কারণে পশু খাদ্য সহ বিশ্বব্যাপী পশুখাদ্যপণ্যের ঘাটতি উল্লেখযোগ্য ভাবে বৃদ্ধি পেয়েছে। এই বিষয়টা দেশের সরবরাহ এবং দামের উপরে প্রভাব ফেলতে শুরু করেছে এবং দুধ উৎপাদনে নিয়োজিত কৃষকদের খরচ বাড়তে শুরু করেছে।

Recent Posts