নিউজ

Metro Orange line fare: মেট্রোর অরেঞ্জ লাইনে জারি হয়ে গেল ভাড়ার তালিকা, জেনে নিন দমদম থেকে রুবি যেতে কত ভাড়া লাগবে?

অবশেষে অরেঞ্জ লাইনে মেট্রোর ভাড়ার তালিকা প্রকাশ করা হলো মেট্রো রেলের পক্ষ থেকে

Advertisement

Advertisement

অবশেষে প্রকাশিত হলো মেট্রোর অরেঞ্জ লাইনের ভাড়ার তালিকা। মেট্রোরেলের জেনারেল ম্যানেজার কুমার রেড্ডি প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এ ব্যাপারে জানিয়ে দিয়েছেন। তিনি জানিয়েছেন, রেলওয়ে বোর্ড সবুজ সংকেত দিলে এই লাইনে মেট্রো চলাচল শুরু হয়ে যাবে খুব শীঘ্রই। মেট্রো কর্তৃপক্ষ জানিয়েছে, দক্ষিণেশ্বর বা দমদম থেকে হেমন্ত মুখোপাধ্যায় স্টেশন যেতে ভাড়া লাগবে ৪৫ টাকা। অন্যদিকে, এসপ্ল্যানেড, চাঁদনী চক, পার্ক স্ট্রিট, কালীঘাট থেকে হেমন্ত মুখোপাধ্যায় স্টেশন পর্যন্ত যেতে ভাড়া লাগবে ৪০ টাকা। মহানায়ক উত্তম কুমার স্টেশন বা টালিগঞ্জ থেকে হেমন্ত মুখোপাধ্যায় স্টেশন পর্যন্ত যেতে ভাড়া লাগবে ৩৫ টাকা করে। অন্যদিকে কবি সুভাষ থেকে হেমন্ত মুখোপাধ্যায় পর্যন্ত যেতে ভাড়া লাগবে ২০ টাকা।

Advertisement

রুবির মোড়ে যে মেট্রো স্টেশন তৈরি করা হয়েছে তার নাম দেওয়া হয়েছে হেমন্ত মুখোপাধ্যায় মেট্রো স্টেশন। তবে গোটা লাইনটি কলকাতা বিমানবন্দর থেকে শুরু হবে। তবে বিমানবন্দর স্টেশন এবং লাইনের কাজ এখন শেষ না হওয়ার কারণে সেদিনের অংশ এখনই চালু করা হচ্ছে না বলে জানানো হয়েছে মেট্রোরেলের পক্ষ থেকে। আসলে মেট্রো সূত্রে খবর, নিউ গড়িয়া থেকে রুবি মেট্রো কবি সুভাষ স্টেশনের মাধ্যমে যুক্ত হবে। অর্থাৎ একটি হবে ব্লু লাইন এবং আরেকটি হবে অরেঞ্জ লাইন। একই টোকেনে এক লাইন থেকে অপর লাইনে যাত্রীরা যেতে পারবেন। এর জন্য বেশ কিছু পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। যাত্রীরা দমদম বা দক্ষিণেশ্বর থেকে মেট্রোতে ওঠার পরে কবি সুভাষ স্টেশনে মেট্রো বদলে একেবারে রুবি পর্যন্ত চলে যেতে পারবেন। এর ফলে সময় অনেকটা কমবে এবং যাত্রী স্বাচ্ছন্দ্য বজায় থাকবে।

Advertisement

একই সাথে মেট্রো কর্তৃপক্ষ জানিয়েছে, ২০২২-২৩ আর্থিক বছরে মেট্রোরেলে গত আর্থিক বছরের তুলনায় অনেক বেশি যাত্রী হয়েছে। গত আর্থিক বছরের তুলনায় যাত্রীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৩০.৫৮ শতাংশ। যেখানে ২০২২-২৩ আর্থিক বছরে যাত্রী সংখ্যা ছিল ১৭.৬৪ কোটি, সেখানেই ২০২১-২২ আর্থিক বছরে যাত্রী সংখ্যা ছিল ৭.৬৫ কোটি। এর ফলে মেট্রো রেলের অনেকটাই সুবিধা হয়েছে বলা যেতে পারে। ১৪.২৩ কিলোমিটার মেট্রো রুট সম্প্রসারণ হয়েছে এই বছরে। ১৯৮৪ সালের পর থেকে মেট্রোর গোড়াপত্তনের পর থেকে প্রথম এতটা দূরত্বের মেট্রো রুট সম্প্রসারণ করা হলো।

Advertisement

মেট্রো কর্তৃপক্ষ জানিয়েছে, যাত্রীদের সুবিধার জন্য কিউআর কোড ভিত্তিক টিকিট পরিষেবা শুরু করা হয়েছে। তবে শুধুমাত্র গ্রীন লাইনে যাত্রীর চাপ সামলানোর জন্য যাত্রী এবং স্বাচ্ছন্দের জন্য এই পদ্ধতিতে টিকিট কাটার সুবিধা মিলছে। নর্থ সাউথ করিডোর অর্থাৎ ব্লু লাইনে এই পরিষেবার দ্রুত পাওয়া যাবে। তবে অরেঞ্জ লাইনে এই পরিষেবা শুরু হতে কিছুটা সময় লাগতে পারে বলে জানিয়েছে মেট্রো কর্তৃপক্ষ।

Recent Posts