Bank Holiday March 2024: পরের মাসে এতদিন ব্যাঙ্ক বন্ধ থাকবে, দেখুন RBI প্রকাশিত ছুটির তালিকা

ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক মার্চ মাসে ব্যাঙ্ক ছুটির তালিকা প্রকাশ করেছে

Advertisement

Advertisement

আজ ২৯ ফেব্রুয়ারি। কাল থেকে শুরু হচ্ছে মার্চ মাস। আপনি যদি মার্চ মাসে ব্যাংকে যাওয়ার পরিকল্পনা করে থাকেন বা আপনার যদি মার্চ মাসে ব্যাংক সম্পর্কিত কোন কাজ থাকে তাহলে আরবিআই আপনাদের জন্য নিয়ে এসেছে একটি বড় ঘোষণা। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া সরাসরি জানিয়ে দিয়েছে, আগামী মাসে ব্যাংকগুলি শুধুমাত্র চার বা পাঁচ দিনের জন্য নয়, পুরোপুরি ১৪ দিনের জন্য বন্ধ থাকবে। তাই ব্যাঙ্কে যাবার আগে আপনাকে অবশ্যই দেখে নিতে হবে, কোন কোন দিন কোন রাজ্যে ব্যাংক বন্ধ থাকবে। চলুন দেখে নেওয়া যাক মার্চ মাসে RBI প্রকাশিত ছুটির তালিকা।

Advertisement

মার্চ মাসে ছুটির তালিকা:

Advertisement

১) ১ মার্চ (শুক্রবার): চাপার কুট (আইজল)

Advertisement

২) ৩ মার্চ: রবিবার

৩) ৪ মার্চ (শুক্রবার): মহাশিবরাত্রি (মহা ভাদ-13)/শিবরাত্রি (আমেদাবাদ, বেলাপুর, বেঙ্গালুরু, ভোপাল, ভুবনেশ্বর, চণ্ডীগড়, দেরাদুন, হায়দ্রাবাদ, জম্মু, কানপুর, কোচি, লখনউ, মুম্বাই, নাগপুর, রায়পুর, রাঁচি, সিমলা, শ্রীনগর এবং তিরুবনন্তপুরম)

৪) ৯ মার্চ: দ্বিতীয় শনিবার

৫) ১০ মার্চ: রবিবার

৬) ১৭ মার্চ: রবিবার

৭) ২২ মার্চ (শুক্রবার): বিহার দিবস (পাটনা)

৮) ২৩ মার্চ: চতুর্থ শনিবার

৯) ২৪ মার্চ: রবিবার

১০) ২৫ মার্চ (সোমবার): হোলি (দ্বিতীয় দিন) – ধুলেতি/দোল যাত্রা/ধুলেন্ডি (বেঙ্গালুরু, ভুবনেশ্বর, চেন্নাই, ইম্ফল, কোচি, কোহিমা, পাটনা, শ্রীনগর এবং তিরুবনন্তপুরম ছাড়া

১১) ২৬ মার্চ (মঙ্গলবার): ইয়াওসাং ২য় দিন/হোলি (ভুবনেশ্বর, ইম্ফল এবং পাটনা)

১২) ২৭ মার্চ (বুধবার): হোলি (পাটনা)

১৩) ২৯ মার্চ: গুড ফ্রাইডে (আগরতলা, গুয়াহাটি, জয়পুর, জম্মু, সিমলা এবং শ্রীনগর ছাড়া সর্বত্র)

১৪) ৩১ মার্চ: রবিবার

ব্যাংকের ছুটির সময়, গ্রাহকরা অনলাইন পরিষেবাগুলি ব্যবহার করতে পারেন কারণ ইউপিআই, মোবাইল ব্যাংকিং, ইন্টারনেট ব্যাংকিং ইত্যাদি ডিজিটাল পরিষেবাগুলিতে ব্যাংকের ছুটির কোনও প্রভাব নেই। আপনি ইউপিআই ব্যবহার করে অর্থ স্থানান্তর করতে পারেন, এবং ক্যাশ উত্তোলনের জন্য আপনি এটিএম ব্যবহার করতে পারেন। আপনি নেট ব্যাংকিং, এটিএম, ডিজিটাল পেমেন্টের মাধ্যমেও আপনার কাজগুলি করতে পারেন। আপনি ক্রেডিট এবং ডেবিট কার্ডগুলিও সহজেই ব্যবহার করতে পারেন।