রাজ্যের বেকারদের জন্য সবর্ণ সুযোগ দিল মমতা সরকার!

Advertisement

Advertisement

রাজ্যের বেকারদের জন্য বড় ঘোষণা মমতা সরকারের! রাজ্যে বেকারত্বের সমাধানের জন্য একগুচ্ছ সিদ্ধান্ত নিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বিভিন্ন প্রকল্পের কথা ঘোষণা করা হয়েছে। একদিকে এক ধাপ এগিয়ে বেকার যুবক-যুবতীদের গাড়ি চালানোর প্রশিক্ষণ দিতে চলেছে মমতা সরকার। রাজ্যের শ্রমমন্ত্রী মলয় ঘটক জানিয়েছেন, খুব শীঘ্রই অন্তত এক লক্ষ বেকার যুবক-যুবতীকে গাড়ি চলনোর ট্রেনিং শুরু করা হবে।

Advertisement

অন্যদিকে গাড়ি চালানোর প্রশিক্ষণ ছাড়া রাজ্য সরকার নিয়োগ এবং প্রশিক্ষণ সংক্রান্ত দুটি পোর্টাল নিয়ে এসেছে। যেখানে নিয়োগ সহ বিভিন্ন তথ্য পাবেন বেকার-যুবক-যুবতিরা।

Advertisement

এছাড়াও পরিচারিকাদের প্রশিক্ষণের জন্য আলাদা একটি পোর্টালও খুলছে সরকার।সেই প্রশিক্ষণের নাম দেওয়া হয়েছে ‘প্রশিক্ষণ শিবির ফর দ্য ডোমেস্টিক ওয়ার্কার্স’। শ্রমমন্ত্রী বলেছেন, এখন সমস্ত বাড়িতে টিভি, ফ্রিজ, মাইক্রোওয়েভ, এসি মেশিন ইত্যাদি বিভিন্ন ইলেকট্রনিক্স গ্যাজেট থাকে। এছাড়াও বিভিন্ন ধরণের স্মার্ট ডিভাইসও থাকে। কিন্তু অনেকেই সেইগুলি ভালো করে ব্যবহার করতে জানে না। সেই বিষয়টি জানাতেই প্রশিক্ষণের ব্যবস্থা শুরু করছে সরকার। পাশাপাশি, রান্নাবান্না, প্রাথমিক চিকিৎসা, পরিচ্ছন্নতা বিধির পাঠও দেওয়া হবে এই প্রশিক্ষণে। ১০ দিন পাঁচ ঘণ্টা করে এই প্রশিক্ষণ চলবে। এর জন্য প্রত্যেককে প্রতিদিন ২৫০ টাকা করে বৃত্তিও দেবে সরকার। এর জন্য একটি মোবাইল অ্যাপও চালু করা হচ্ছে।

Advertisement

http://wbdomestochelp.wblabour.gov.in – এই ওয়েবসাইটে এই বিষয়টির সম্বন্ধে সমস্ত তথ্য জানা যাবে।

Recent Posts