করোনা পরিস্থিতিতে মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষা নেওয়া যায়? জনগণের কাছে জানতে চাইলেন মমতা

মমতা বন্দ্যোপাধ্যায় নোটিশ জারি করে জানিয়ে দিয়েছেন তিনটি ইমেইল আইডি দিয়ে মানুষের জনমত জানার চেষ্টা করছেন

Advertisement

Advertisement

চরম অনিশ্চয়তার মধ্যে রয়েছে মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের ভবিষ্যৎ। তাই মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষা নিয়ে এবারের রাজ্যের অভিভাবকদের কাছ থেকে জানতে চাইলেন খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এখনো পর্যন্ত কোনো সিদ্ধান্তে আসতে পারেনি রাজ্য সরকার। রাজ্য সরকার জানিয়েছে পরীক্ষা না নেয়া নেওয়ার সুপারিশ ঘোষণা করেছে বিশেষজ্ঞ কমিটি। এবারে করোনা পরিস্থিতিতে রাজ্যে পরীক্ষা হবে কি? এই নিয়ে এবার রাজ্যবাসীর মতামত জানতে চেয়েছে রাজ্য সরকার।

Advertisement

রাজ্য সরকারের তরফ থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় টুইট করে এ বিষয়টি জানিয়েছেন। অন্যদিকে রবিবার রাজ্য সরকারের শিক্ষা দপ্তরের তরফ থেকে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে এবং সেখানে বিশেষজ্ঞ কমিটি কোন কোন বিষয় খতিয়ে দেখেছে সেই মর্মে সমস্ত বর্ণনা দেওয়া রয়েছে। অন্যদিকে এই দুটি পরীক্ষা হবে কি হবে না সেই ব্যাপারে বেশ কিছু মতামত রয়েছে।

Advertisement

Advertisement

জানা যাচ্ছে এই পরিস্থিতিতে মাধ্যমিক পরীক্ষার্থীরা পরীক্ষা যদি দিতেই যান তাহলে তাদের অভিভাবকদের পরামর্শ নেওয়া অত্যন্ত প্রয়োজন। এই কারণে তাদের অভিভাবক এবং অন্যান্যদের পরামর্শ নেওয়ার জন্য পশ্চিমবঙ্গ সরকার স্থাপন করে দিয়েছে তিনটি ইমেইল আইডি pbssm.spo@gmail.com, commissionerschooleducation@gmail.com, wbssed@gmail.com

সোমবার বেলা ২ টোর মধ্যে সাধারণ মানুষ এই পরীক্ষা সংক্রান্ত সমস্ত মতামত জানাতে পারবেন। অন্যদিকে আজকের বৈঠকে পরীক্ষা না হলে কিভাবে মার্কশিট তৈরি করা হয় সেই বিষয়ে আলোচনা হয়েছে। মাধ্যমিক পরীক্ষার্থীদের প্রজেক্ট এর নম্বর জমা পড়ে গেছে। সঙ্গেই তাদের মার্কশিট নবম শ্রেণীর মার্কশিট থেকে বানানো যেতে পারে। কিন্তু, উচ্চমাধ্যমিকে যে সমস্ত পরীক্ষার্থী আছেন তারা একাদশ শ্রেণীর পরীক্ষা দেননি। তাই তাদের মূল্যায়ন করা একটু কঠিন হচ্ছে।