নন্দীগ্রামের নিখোঁজ পরিবারের হাতে ৪ লক্ষ টাকার অনুদান তুলে দিল মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

মমতা ব্যানার্জি (Mamata Banerjee) বলেছেন, "নন্দীগ্রামে আমি রোজই যাই। আমার মনে নন্দীগ্রাম রোজই থাকে।"

Advertisement

Advertisement

আজ অর্থাৎ সোমবার বঙ্গ রাজনীতিতে চর্চার বিষয় তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) নন্দীগ্রামের জনসভা। আজ মুখ্যমন্ত্রী নন্দীগ্রামের তেখালিতে জনসভা করছেন। তিনি আজ দুপুর একটায় জনসভা শুরু করে দিয়েছেন এবং ইতিমধ্যেই তৃণমূল কর্মী সমর্থক ও স্থানীয় মানুষের জনজোয়ারে সভাস্থল প্লাবিত হয়েছে। তিনি তার জনসভার শুরুর আগেই নন্দীগ্রাম আন্দোলনের নিখোঁজ পরিবারের পাশে দাঁড়ালেন। ওই ক্ষতিগ্রস্ত ১০ পরিবারের হাতে তুলে দিলেন আর্থিক সাহায্য। তিনি আজ সভা শুরুর আগেই বলেছেন, “নন্দীগ্রামে আমি রোজই যাই। আমার মনে নন্দীগ্রাম রোজই থাকে।”

Advertisement

২০০৭ সালে নন্দীগ্রাম আন্দোলন চলাকালীন নিখোঁজ হয়ে যায়। মমতা বন্দ্যোপাধ্যায় আজ সেই ক্ষতিগ্রস্ত পরিবারের হাতে আর্থিক সাহায্য তুলে দেন। তখন তিনি বলেন, “নন্দীগ্রাম আন্দোলন কখন হয়েছিল তখন প্রায় ১০ জন নিখোঁজ হয়েছিলেন। ১৪ মার্চ অনেকে মারা গিয়েছিলেন। তাছাড়া নভেম্বর মাসে সূর্যোদয় নাম করে ১০ জন মানুষ আর ফিরে আসেনি। তাই সেই মানুষগুলো পরিবারের হাতে আজ আমি ৪ লাখ টাকা অনুদান দিচ্ছি। আজকের নন্দীগ্রামের এই মঞ্চ সরকারি মঞ্চ। এই সরকারই মঞ্চ থেকে ৪ লাখ টাকার চেক তুলে দেওয়া হচ্ছে নিখোঁজদের পরিবারের হাতে।”

Advertisement

নিখোঁজ পরিবারের তরফ থেকে অরুন দাস অধিকারী, বিশ্বজিৎ সিং, শুভঙ্কর মাইতি, বাপন মাইতি, প্রতিমা মাইতি, সুদেব মন্ডল, সুমিত্রা মিদ্দা, রবি মন্ডল ও রাহুল করণের হাতে মুখ্যমন্ত্রীর আর্থিক অনুদান তুলে দিয়েছেন। এছাড়াও মমতা বন্দ্যোপাধ্যায় দিন ঘোষণা করে দিয়েছে শহীদ পরিবারকে মাসিক হাজার টাকা করে পেনশন দেবে সরকার। প্রসঙ্গত, নন্দীগ্রামে বেশ কয়েক বছর পর পা রাখলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তার আজকের সভা জনজোয়ারে প্লাবিত হয়েছে। এমনিতেই তৃণমূল গতকাল দাবি করেছিল আজকে তাদের সভায় ৩ লক্ষের বেশি জমায়েত হবে।

Advertisement