Categories: অফবিট

হাতে কম সময়? বানিয়ে ফেলুন ‘চিনেবাদাম ভাপা’

Advertisement

Advertisement

শ্রেয়া চ্যাটার্জি- আমাদের দেহকে সুস্থ ও সুন্দর করে তুলতে বাদামের একটি ভূমিকা রয়েছে। এতে প্রচুর পরিমাণে প্রোটিন রয়েছে। বিশেষত যারা নিরামিষ আহার করেন, তাদের খাদ্যতালিকায় বাদাম থাকা প্রয়োজনীয়। চিনেবাদাম কাজুবাদাম, আমন্ড, পেস্তা যে কোনো বাদামই থাকতে পারে। মুড়ি দিয়ে মেখে বাদাম ভাজা কিংবা সকালে ঘুম থেকে উঠে ভেজানো বাদাম খাওয়া, এসবের ছাড়াও গরম গরম ভাতের সঙ্গে বাদাম খেতে পারেন। অবাক হচ্ছেন শুনে?তাইতো অবাক হওয়ারই কথা আজকের আমাদের রেসিপি ‘চিনেবাদাম বাটার ভাপা’। ভেটকি ভাপা, চিংড়ি ভাপা এসবের তুলনায় কোনো অংশে কম যায়না ‘চিনেবাদাম বাটার ভাপা’। চিনেবাদাম উচ্চ প্রোটিনযুক্ত একটি খাবার। এতে প্রচুর পরিমাণে অ্যামিনো অ্যাসিড রয়েছে। যা শরীরের গঠনে সাহায্য করে। ত্বক, চুল ভালো রাখতে এর জুড়ি মেলা ভার। তাছাড়া বাদামে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট। যা শরীরে রোগ প্রতিরোধ করার ক্ষমতা তৈরি করে। যারা নিয়মিত সর্দি, কাশি, জ্বরে ভোগেন, তাদের জন্য ভীষণ উপকারী চিনেবাদাম।

Advertisement

তাছাড়া বাদামের মধ্যে উপস্থিত ফাইবার দেহের মধ্যে থেকে বিষাক্ত পদার্থ বার করতে সাহায্য করে। শরীরের লাবণ্য বজায় থাকে। প্রচুর পরিমাণে ওমেগা থ্রি, ফ্যাটি অ্যাসিড থাকার জন্য চুলকে পরিপুষ্ট করে। আজ থেকে খাবারের তালিকায় যোগ করে নিন চিনেবাদামকে। তবে সাবধান, কোনো জিনিসই বেশি মাত্রায় খাওয়া উচিত নয়। চিনেবাদাম বেশি খেলে, পেট খারাপের মতন সমস্যা হতে পারে। যাদের গ্যাস, অম্বল এর সমস্যা তাদের পক্ষেও চিনেবাদাম খুব একটা ভালো নয়। তাই অল্প মাত্রায় প্রতিদিনের খাদ্যতালিকায় রাখুন চিনেবাদাম।

Advertisement

যারা নিরামিষ খেতে পছন্দ করেন, অথচ ভাপা খেতে ইচ্ছা তাদের মনোবাঞ্ছা পূর্ণ করতে হাজির ‘চিনেবাদাম ভাপা’। নিরামিষভোজী মানুষদের জন্য এটি একটি অত্যন্ত সুস্বাদু পদ।

Advertisement

উপকরণঃ ভাজা চিনেবাদাম বাটা, নারকেল কোরা, সরষে বাটা, সরষের তেল, কাঁচা লঙ্কা বাটা, ধনেপাতা বাটা, নুন, চিনি, একটি স্টিলের টিফিন বক্স

প্রণালীঃ প্রথমে চিনেবাদাম গুলিকে ভেজে ভালো করে বেটে নিতে হবে। তারপর এক এক করে সরষে বাটা, নারকেল কোরা, কাঁচালঙ্কা বাটা, ধনেপাতা বাটা, বেশি করে সরষের তেল, পরিমাণ মত নুন, এবং অল্প একটু চিনি দিয়ে ভালো করে মাখিয়ে একটি স্টিলের টিফিন বক্সের মধ্যে পুরে দিতে হবে। প্রেসার কুকারে জল গরম করতে বসাতে হবে। জল ফুটলে সে জলের ওপরে একটি স্ট্যান্ড বা না থাকলে একটি উঁচু কোন পাত্র বসিয়ে তার ওপরে টিফিন বক্সে দিয়ে দিতে হবে। এরপরে প্রেসার কুকারের ঢাকনা এমনি বন্ধ করে রাখতে হবে। ১৫-২০ মিনিট পরে টিফিন বক্স বার করে ৫ মিনিট ঠাণ্ডা রেখে দিন। তারপর টিফিন বক্সের ঢাকনা খুলে গরম গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন ‘চিনেবাদাম বাটার ভাপা’।

Recent Posts