আগামী বছরের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক দুই পরীক্ষার সময় পিছিয়ে গেল, হবে জুন মাসে

Advertisement

Advertisement

গত মার্চ মাস থেকে করোনা ভাইরাসের প্রকোপে রাজ্যের স্কুল-কলেজ বন্ধ আছে। বর্তমানে পরিস্থিতি কিছুটা নিয়ন্ত্রণে আসতে চলতি বছরের ডিসেম্বর মাস থেকেই কলেজ ও বিশ্ববিদ্যালয় খোলার ঘোষণা করা হয়েছে। অন্যদিকে এই সময়ে স্কুল খোলা হবে নাকি সেই নিয়ে কিছু বলা হয়নি। কিন্তু আগামী বছরে স্কুল খুলুক বা না খুলুক বিধানসভা নির্বাচনের আগে ফেব্রুয়ারি বা মার্চ মাসে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা হইতো হবে রাজ্যে। একথা আগেই সাফ জানিয়ে দিয়েছেন রাজ্য শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। কিন্তু এবার নতুন খবর অনুযায়ী হয়তো নির্ধারিত ফেব্রুয়ারি মার্চ মাসে মাধ্যমিক উচ্চ মাধ্যমিক পরীক্ষা হবে না। আগামী বছর জুন মাসে হতে পারে মাধ্যমিক পরীক্ষা। আর মাধ্যমিক মিটলেই হবে উচ্চ মাধ্যমিক পরীক্ষা।

Advertisement

কয়েকদিন আগে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়ে দিয়েছে এ বছরের জন্য মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার টেস্ট পরীক্ষা হবে না। এছাড়াও সম্প্রতি শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় সিলেবাস কাটছাঁটের কথা সাংবাদিক বৈঠকে জানিয়ে দিয়েছে। তাদের অফিসিয়াল ওয়েবসাইটে ইতিমধ্যেই কোন বিষয় কতটা সিলেবাস বাদ গেছে তা নিয়ে বিস্তারিত নোটিশ পড়ে গেছে।

Advertisement

সূত্র অনুযায়ী, ইতিমধ্যেই মধ্যশিক্ষা পর্ষদ এবং উচ্চমাধ্যমিক সংসদের তরফে রাজ্যের স্কুল শিক্ষা দপ্তরের কাছে প্রস্তাবিত নির্ঘণ্ট পাঠিয়ে দেয়া হয়েছে। তাতেই জানানো হয়েছে আগামী বছর ভোট কাটলে জুন মাসের প্রথম সপ্তাহের দিকে মাধ্যমিক পরীক্ষা শুরু হবে। তারপর মাধ্যমিক দ্বিতীয় সপ্তাহ অব্দি চলবে। মাধ্যমিক হওয়ার পর উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু হবে। হইতো জুনের মধ্যে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক দুই পরীক্ষা শেষ হয়ে যাবে।

Advertisement

পাঠক্রম কাটছাঁট হলেও মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষায় প্রশ্নপত্রের ধাঁচ পাল্টানো হবে না। কম সিলেবাসে একই ধাঁচের প্রশ্নপত্র হবে। কিন্তু কোন অধ্যায় থেকে কত নম্বরের প্রশ্ন আসবে, তা নিয়ে মধ্যশিক্ষা পর্ষদ এবং উচ্চমাধ্যমিক সংসদ খুব তাড়াতাড়ি নোটিশ প্রকাশ করবে বলে জানিয়েছে।