নিউজ

যানবাহন মালিকরা সাবধান, এই কাজ না করলে 500 টাকা জরিমানা করা হবে

Advertisement

Advertisement

মধ্যপ্রদেশ পরিবহন বিভাগ পুরো রাজ্যে বড় পদক্ষেপ নিতে চলেছে। যে সব যানবাহনে উচ্চ নিরাপত্তা নম্বর প্লেট নেই, সে সব যানবাহন আটক করে জরিমানা করার ব্যবস্থা নেওয়া হবে। ২০১৯ সালের এপ্রিলের আগে নিবন্ধিত দু’চাকার এবং চার চাকার গাড়িতে হাই সিকিউরিটি নম্বর প্লেট লাগানো বাধ্যতামূলক করা হয়েছে। আপনার গাড়ির যদি হাই সিকিউরিটি নম্বর প্লেট না থাকে, তাহলে ১৫ ডিসেম্বরের পর জরিমানা দিতে হতে পারে।

Advertisement

আরটিও এই জাতীয় সমস্ত যানবাহনে নম্বর প্লেট ইনস্টল করার জন্য একটি সময়সীমা দিয়েছে। এর পরেও যদি এমন কোনও গাড়ির নম্বর প্লেট না পাওয়া যায়, তাহলে তার বিরুদ্ধে চালান ব্যবস্থা নেওয়া হবে। ২০১৯ সালের আগে নিবন্ধিত যানবাহনগুলিতে উচ্চ সুরক্ষা নম্বর প্লেট ইনস্টল করার জন্য খুব কম লোকই পৌঁছাচ্ছে।

Advertisement

এভাবে ২০১৯ সালের আগে যানবাহনের কথা বললে তাদের সংখ্যা হাজারvহাজার, যাদের হাই সিকিউরিটি নম্বর প্লেট নেই। অনেক বিভাগই এ ব্যাপারে খুব বেশি কঠোর নয়, তবে অন্য রাজ্য থেকে আসা গাড়ির মালিককে জরিমানা দিতে হতে পারে। এজন্য গাড়ির শোরুমে যোগাযোগ করে গাড়ির মালিককে অনলাইনে আবেদন করতে হবে। এ জন্য অ্যাপটি প্রকাশ করেছে পরিবহন বিভাগ। বার কোডে গাড়ির মালিককে নম্বর প্লেটের জন্য অনলাইনে অর্থ প্রদান করা হবে, দুই চাকার এবং চার চাকার গাড়ির নম্বর প্লেটের জন্য ফিও নির্ধারণ করা হয়েছে। দুই চাকার গাড়িতে এই প্লেট লাগানোর জন্য আপনাকে ৫০০ টাকা এবং চার চাকার নম্বর প্লেটের জন্য প্রায় ৮০০ টাকা দিতে হবে। গাড়ির মালিক একটি রসিদ পাবেন। শোরুমে হাই সিকিউরিটি নম্বর প্লেট লাগানোর জন্য মালিক যদি তার ফি জমা দিয়ে থাকেন, চেকিংয়ের সময় তার রসিদও দেখানো হয়, তাহলে কোন জরিমানা হবে না, তাই আপনার গাড়ির নম্বর প্লেট না থাকলেও অবশ্যই রসিদ থাকতে হবে, যাতে জানা যায় উক্ত গাড়ির নম্বর প্লেট পাওয়ার প্রক্রিয়া শুরু হয়েছে।

Advertisement

এই পুরো ঘটনায় সাগর আরটিও সঞ্জয় শুক্লা বলছেন, যানবাহনে হাই সিকিউরিটি নম্বর পাওয়া বাধ্যতামূলক করা হয়েছে। সম্প্রতি সরকার নির্দেশনা দিয়েছে। ১৫ ডিসেম্বরের পর এ ধরনের যানবাহনকে জরিমানা করা হতে পারে।

Recent Posts