ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

লকারে কোন জিনিস হারিয়ে গেলে কি করবেন? নতুন নিয়ম জারি করল ভারতীয় রিজার্ভ ব্যাংক

ব্যাংকের লকারের ক্ষেত্রে নতুন নিয়ম জারি করেছে কেন্দ্রীয় ব্যাংক

Advertisement

Advertisement

আপনারা হয়তো এমন অনেকেই থাকবেন যারা ব্যাংকে একটা না একটা লকার খুলেছেন অথবা লকার রাখার ইচ্ছা আছে। তাদের জন্যই এবারে নতুন লকার রুল নিয়ে এলো ভারতীয় রিজার্ভ ব্যাংক। আর বি আই ব্যাংকের লকারের নিয়ম সংশোধন করে বিজ্ঞপ্তি প্রকাশ করে দিয়েছে কিছুদিন আগেই। চলতি বছরের ১ জানুয়ারি থেকে এই নতুন নিয়ম কার্যকর হয়েছে বলে জানা গিয়েছে। ব্যাংকের লকার নেওয়ার বিষয়ে গ্রাহকদের অভিযোগের পরিপ্রেক্ষিতে আর বি আই কিছু নিয়মের পরিবর্তন করেছে। ব্যাংকের লটারি মাঝেমধ্যে চুরির ঘটনা শোনা যায়। তাই এখন থেকে যদি কোন ব্যাংকের কোন লকারে গ্রাহকের কোন জিনিস চুরি যায় তাহলে সেই ব্যাংককে গ্রাহককে লকার ভাড়ার ১০০ গুণ ক্ষতিপূরণ দিতে হবে।

Advertisement

দ্বিতীয়তঃ, প্রত্যেকটি ব্যাংককে তার খালি লকারের তালিকা প্রদর্শন করতে হবে। এর ফলে লকার গুলির জন্য একটি ওয়েটিং লিস্ট তৈরি করা হবে এবং এতে লকার সিস্টেম আরো স্বচ্ছ হবে বলে অনুমান করা হচ্ছে।

Advertisement

তৃতীয়ত, লকারে গেলেই ইমেইল এবং এসএমএসের মাধ্যমে ব্যাংকের পক্ষ থেকে একটি বিশেষ সতর্কবার্তা পাঠানো হবে। যেকোনো ধরনের জালিয়াতি রক্তে এই নতুন নিয়ম জারি করেছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।

Advertisement

চতুর্থত, সিসিটিভির মাধ্যমে লকার রুমে আসা যাওয়ায় নজরদারি বৃদ্ধিতে জোর দিতে চলেছে কেন্দ্রীয় ব্যাংক। এছাড়াও সিসিটিভি ফুটেজের ডাটা ১৮০ দিনের জন্য সংরক্ষণ করার কথা বলা হয়েছে। চুরি বা নিরাপত্তাগত ত্রুটির ক্ষেত্রে এই সিসিটিভি ফুটেজ গুলি সাহায্য করবে বলে মনে করা হচ্ছে।

Tags: BankLocker