লকডাউন চলাকালীন মদ বিক্রি পুরোপুরি বন্ধ, নিষেধাজ্ঞা জারি করলো কেন্দ্র

Advertisement

Advertisement

করোনা সংক্রমণ রুখতে লকডাউন ঘোষিত হয়েছে গোটা দেশে। বন্ধ সমস্ত দোকানপাট, ব্যবসা। কিন্তু এরই মাঝে কেরল এবং পাঞ্জাবের মতো কিছু রাজ্য মদের হোম ডেলিভারি ব্যবস্থা চালু করার দাবি তুলেছিলো। তবে বুধবার কেন্দ্রীয় সরকারের তরফ থেকে একটি নির্দেশিকা জারি করে বলা হলো যে, লকডাউন চলাকালীন মদ বিক্রি পুরোপুরি বন্ধ করতে হবে। এই নির্দেশটি বিপর্যয় মোকাবিলা আইনের আওতায় জারি করা হয়েছে, তাই সমস্ত রাজ্যকেই এটি মেনে চলতে হবে।

Advertisement

এরফলে পর্যবেক্ষকদের একাংশ মনে করছেন যে, দোকান থেকে যদিও মদ বিক্রি হবে না কিন্তু লুকিয়ে মদ বিক্রির আশঙ্কা বেড়ে যাবে। শুধু তাই নয় কিছুজন আরও বলছেন যে, সরকার নিয়ন্ত্রিত ভাবে মদ বিক্রিতে ছাড় দিলে ভালো হতো। কারণ, বেশিরভাগ রাজ্যেই সরকারের রাজস্বের একটি বড়ো অংশ আসে মদ বিক্রির মাধ্যমে। লকডাউন এমনিতেই অর্থনৈতিক দিকে অনেকখানি প্রভাব ফেলেছে, এবার মদের বিক্রি পুরোপুরি বন্ধ হওয়া ক্ষতির পরিমাণকে বাড়িয়ে তুলবে।

Advertisement

কিন্তু এই বিষয়ে নর্থ ব্লকের কর্তারা সম্মতি জানিয়েছেন। তারা বলেছেন, লকডাউনের উদ্দেশ্য হল সংক্রমণ রোধ করা। এর জন্য প্রয়োজন সামাজিক দূরত্ব বজায় রাখা। সবকিছুতেই ছাড় দিলে লকডাউনের সেই উদ্দেশ্যই সফল হবে না। যা আর্থিক ক্ষতি হওয়ার এমনিতেই হয়ে গেছে মদ বিক্রি বন্ধ থাকলে বাড়তি আর কিছু সমস্যা হবে না।

Advertisement

প্রসঙ্গত, কিছুদিন আগে লকডাউনের মাঝেই অসমে মদ বিক্রিতে অনুমতি দিয়েছিলো বিজেপি সরকার। এরপরই মদের দোকানের বাইরে দীর্ঘ লাইন দেখা যায়। ফলে সামাজিক দূরত্ব বজায় রাখা সম্ভব হয়নি। তাই এবার কোনোরকম ঝুঁকি না নিয়ে মদ বিক্রিতে পুরোপুরি নিষেধাজ্ঞা জারি করলো কেন্দ্রীয় সরকার।