শরীরের অতিরিক্ত মেদ ঝরাতে রোজ খান লেবু-জল!

Advertisement

Advertisement

ভারত বার্তা ডিজিটাল ডেস্ক, প্রিয়া দাস : অনেকেরই সকালে উঠে খালি পেটে লেবু -জল খাওয়ার অভ্যাস রয়েছে। উদ্দেশ্য একটাই শরীরের মেদ ঝরানো। সারাদিনের খাওয়া-দাওয়ার অনিয়ম আর শরীর চর্চার ঘাটতির ফলে বেড়ে যায় শরীরের মেদ। তখন উপায় একটাই সকালে উঠে মধু লেবুর জল।

Advertisement

সম্প্রতি এই ঘরোয়া উপায় নিয়ে বিজ্ঞানীরা সন্দেহ প্রকাশ করছেন। জার্নাল অব ক্লিনিক্যাল বায়োকেমিস্ট্রি এন্ড নিউট্রেশন দ্বারা প্রকাশিত একটি গবেষণায় বিজ্ঞানীরা মেদ ঝরানোর এই উপায়কে নিয়ে প্রশ্ন তুলেছেন। বিজ্ঞানীরা জানাচ্ছেন লেবুর অ্যান্টি-অক্সিডেন্ট মেদ ঝরাতে সক্ষম। কিন্তু সকালে লেবু- জল খেলেই যে ফ্যাট ঝরবে তা মানতে নারাজ বিজ্ঞানীরা।

Advertisement

এই নিয়ে ব্যাখ্যা দিয়েছেন পুষ্টিবিদ সুমেধা সিংহ। তার মতে, সকালে লেবু জল তখনই কাজে দেবে যখন সেটি উচ্চ ক্যালরিযুক্ত পানীয়ের পরিবর্তে খাওয়া হয়।

Advertisement

এই গবেষণার বক্তব্যে ফিটনেস বিশেষজ্ঞ একই কথা জানাচ্ছেন। তার কথায় লেবু জল শরীরকে টক্সিনমুক্ত করে। এতে লিভার সুস্থ থাকে। কিন্তু ওজন কমিয়ে ফেলতে পারার মতো কোনো আলাদা উপাদান নেই।

পুষ্টিবিদরা জানাচ্ছেন, মেদ কমাতে চাইলে শুধু লেবু জল নয়। নিয়মিত শরীর চর্চা, সাইকেল চালানো, সাঁতার কাটা জরুরী। এবং এর সাথে ডায়েট মেনে নিয়ম করে খাওয়া দাওয়া করতে হবে। তাহলেই ওজন থাকবে নিয়ন্ত্রণে।