সুস্বাস্থ্য বজায় রাখতে শসার উপকারিতা সম্পর্কে জেনে নিন-

Advertisement

Advertisement

ভারত বার্তা ডিজিটাল ডেস্ক, দেবপ্রিয়া সরকার : পুষ্টিগুণে ভরপুর শসার মধ্যে রয়েছে ভিটামিন কে, ভিটামিন বি, কপার, পটাশিয়াম, ভিটামিন সি, ম্যাঙ্গানিজ যা শরীরে পুষ্টির ঘাটতি কমিয়ে রোগের ঝুঁকি কমায় ও শরীরে সঠিক ডায়েট বজায় রাখে। তাই স্বাস্থ্য বিশেষজ্ঞরা প্রতিদিনের খাদ্যতালিকায় শসা রাখার পরামর্শ প্রদান করেছেন। সুস্বাস্থ্য বজায় রাখতে শসা বিশেষ ভূমিকা পালন করে থাকে। আসুন জেনে নিই শসা খাওয়ার কিছু উপকারিতা-

Advertisement

প্রথমতঃ  শশাতে থাকা সঠিক ডায়েট শরীরে ওজনের ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে। শসা খেলে ওজন বৃদ্ধি পায় না তাই বিশেষজ্ঞরা প্রতিদিনের খাদ্যতালিকায় শসা রাখার পরামর্শ দেন।

Advertisement

দ্বিতীয়তঃ  শসার মধ্যে থাকা ফ্ল্যাবোনয়েড মস্তিষ্ককে সুস্থ ও সচল রাখে। এটি স্মৃতিশক্তি ভালো রাখার পাশাপাশি মস্তিষ্ককের ক্ষয় ক্ষতি
রক্ষা করে।

Advertisement

তৃতীয়তঃ  শসাতে আঁশ ও জলের পরিমাণ বেশী থাকায় এটি হজম শক্তি বৃদ্ধি করে থাকে। জলের পরিমাণ বেশী থাকায় শসা শরীরে জল শূন্যতার অভাব পূরণ করে শরীরের বিষাক্ত পদার্থ দূরী করনের সাহায্য করে।

চতুর্থতঃ  শসাতে থাকা ভিটামিন বি১, বি৫ ও বি৭ স্নায়ুকে শিথিল করে এবং মানসিক চাপ কমাতে সাহায্য করে। এছাড়া পটাশিয়ামের পরিমাণ বেশি থাকায় এটি উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে যা হৃদপিণ্ড ভালো রাখে।

Recent Posts