জ্যোতিষ

মা লক্ষ্মী সবসময় সেই সমস্ত লোকের উপর খুশি থাকেন, যারা এই ৫টি কাজ ভুলেও করেন না

Advertisement

Advertisement

হিন্দু ধর্মে, মা লক্ষ্মীকে সম্পদের দেবী হিসাবে গণ্য করা হয়। প্রতিটি মানুষের জীবনে অর্থের গুরুত্ব অপরিসীম। কেউ কেউ অনেক টাকা পেয়েও খুশি হয় না, আবার কেউ কেউ কষ্টার্জিত টাকায় সুখী জীবন যাপন করে। কিন্তু আজকের বৈষয়িক যুগে একে অন্যের থেকে বেশি অর্থ উপার্জন করতে চায়। যদিও তারা এর জন্য কঠোর পরিশ্রম করে, তবে অনেক সময় কঠোর পরিশ্রম করেও অর্থনৈতিক অগ্রগতি অর্জিন করা সম্ভব হয় না। বলা হয় মা লক্ষ্মীর কৃপা ছাড়া জীবনে অর্থনৈতিক উন্নতি সম্ভব নয়। দৈনন্দিন জীবনে কিছু ভুল ঘটে, যার কারণে লক্ষ্মীজি রেগে যান। ধর্মীয় বিশ্বাস অনুসারে, এমন ৫টি জিনিস আছে যা দেবী লক্ষ্মীকে খুশি করে না।

Advertisement

যারা এই ধরনের কাজ করেন তাদের উপর মা লক্ষ্মী খুশি হন না:

Advertisement

১) অলসতা:- শাস্ত্রে অলসতাকে মানুষের সবচেয়ে বড় শত্রু বলা হয়েছে। প্রায়শই অলস লোকেরা গুরুত্বপূর্ণ কাজেও পিছিয়ে থাকে। অর্থাৎ যাঁরা অলস, তাঁদের ওপর মা লক্ষ্মী কখনও খুশি হন না। এই ধরনের লোকেরা আর্থিক জীবনে সফল হতে সক্ষম হয় না। বলা হয়েছে অলসতা দূর করলেই দেবী লক্ষ্মীর কৃপা পাওয়া যায়।

Advertisement

২) রাগ:- রাগ মানুষের সবচেয়ে বড় বদভ্যাস। গীতায় ভগবান শ্রীকৃষ্ণ রাগের কারণে মানব জাতির ক্ষতির কথা বলেছেন। তিনি বলেছিলেন যে একজন রাগান্বিত ব্যক্তি সম্মান থেকে বঞ্চিত হয়। সবাই এমন লোকদের থেকে দূরত্ব বজায় রাখতে শুরু করে। তা ছাড়া মা লক্ষ্মীও এই ধরনের লোকের ওপর খুশি হন না। তাই সাথে সাথে রাগ ত্যাগ করাই ভালো।

৩) অহংকার:- অহংকার তা সম্পদের হোক, জ্ঞান বা মর্যাদার ওপর হোক, সব পরিস্থিতিতেই তা মানুষের জন্য ক্ষতিকর প্রমাণিত হয়।প্রায়শই মানুষ সামান্য সাফল্য পেয়ে অহংবোধে মগ্ন হয়ে পড়ে। যাঁরা নিজেকে অন্যের থেকে শ্রেষ্ঠ ভাবতে শুরু করেন, মা লক্ষ্মী খুব শীঘ্রই এমন লোকদের সঙ্গ ত্যাগ করে চলে যান।

৪) লোভ:- শাস্ত্রে বলা হয়েছে লোভই পাপের কারণ- ‘লোভঃ পাপস্য করণম্’ অর্থাৎ লোভ সর্বদাই পাপের কারণ হয়ে দাঁড়ায়। লোভী স্বভাবের মানুষদের প্রতি মা লক্ষ্মী কখনই প্রসন্ন হন না। এমন পরিস্থিতিতে প্রতিটি মানুষেরই এই সময় বিশেষ যত্ন নেওয়া উচিত।

৫) যারা নিয়মের বিরুদ্ধে কাজ করে:- শাস্ত্রীয় বিশ্বাস অনুসারে, মা লক্ষ্মী কখনই এমন লোকদের উপর প্রসন্ন হন না, যারা অনুশাসন মানে না। এটা বিশ্বাস করা হয় যে যারা সময়মত শৃঙ্খলার সাথে তাদের কাজ করে। মা লক্ষ্মী তার উপর প্রসন্ন হন। তাই বলা হয় প্রতিটি মানুষের উচিত নিয়মানুবর্তিত হয়ে সব কাজ করা।

এখানে প্রদত্ত তথ্য শুধুমাত্র অনুমান এবং তথ্যের উপর ভিত্তি করে। এখানে উল্লেখ করা জরুরী যে ভারত বার্তা যে কোনো ধরনের বিশ্বাস, তথ্যকে সমর্থন করে না। কোন তথ্য বা অনুমান প্রয়োগ করার আগে সংশ্লিষ্ট বিশেষজ্ঞের সাথে পরামর্শ করুন।

Recent Posts