নিউজ

Kolkata Rain alert: বঙ্গোপসাগরে বড় ঘূর্ণাবর্ত, দক্ষিণবঙ্গে আবহাওয়ার ব্যাপক পরিবর্তন, আসছে বজ্রবিদ্যুৎসহ ভারী বৃষ্টি

কলকাতায় মূলত মেঘলা আকাশ থাকার সম্ভাবনা এই মুহূর্তে বেশি

Advertisement

Advertisement

আজ সকাল থেকেই পশ্চিমবঙ্গের আকাশ মেঘলা। বজ্র বিদ্যুৎসহ কয়েক পশলা বৃষ্টির সম্ভাবনাও রয়েছে আজ দক্ষিণবঙ্গের দিকে। উপকূলের জেলাগুলিতে বৃষ্টির পরিমাণ অনেকটাই বাড়বে বলে জানা যাচ্ছে। রবিবার এবং সোমবার দক্ষিণবঙ্গ জুড়ে বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। তাই কার্যকর রেনি ডে পরিস্থিতি থাকবে। উত্তরবঙ্গে হালকা থেকে মাঝারি বৃষ্টি হবার সম্ভাবনা রয়েছে। বঙ্গোপসাগরে একের পর এক ঘূর্ণাবর্ত তৈরি হবে। তার সাথেই তৈরি হতে পারে নিম্নচাপ। আগামী কয়েক দিন এরকম পরিস্থিতি থাকবেই। আগামী শনিবার থেকে মঙ্গলবার পর্যন্ত দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায় বৃষ্টির স্পেল চলবে। উপকূল এবং সংলগ্ন এলাকায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

Advertisement

মৌসুমী অক্ষরেখা হিমালয়ের পাদদেশ এলাকায় অবস্থান করার কারণে উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে যার কারণে একটি নিম্নচাপ তৈরি হয়েছে দক্ষিণবঙ্গের উপকূলবর্তী অঞ্চলে। উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে সোমবার নাগাদ তৈরি হওয়া এই নতুন ঘূর্ণাবর্ত মঙ্গলবার এর মধ্যে গভীর নিম্নচাপে পরিণত হতে চলেছে। এছাড়াও ছত্তিশগড়ে তৈরি হয়েছে আরো একটি ঘূর্ণাবর্ত। সব মিলিয়ে দক্ষিণ বঙ্গের জন্য এই সময়টা কার্যত বৃষ্টি মুখর।

Advertisement

উত্তরবঙ্গে আগামী কয়েকদিন ক্রমশ বৃষ্টির পরিমাণ কমতে চলেছে। এই মুহূর্তে স্বাভাবিক বা তার নিচে থাকবে বর্ষার বৃষ্টির পরিমাণ। উপরের দিকে বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টি হবার সম্ভাবনা থাকলেও সব থেকে বেশি বৃষ্টি হবে দার্জিলিং কালিম্পং জলপাইগুড়ি আলিপুরদুয়ার এবং কোচবিহারে। আগামী কয়েক দিন তাপমাত্রা স্বাভাবিক বা তার উপরে থাকবে। তবে বৃষ্টি চলবেই। উত্তর, দক্ষিণ দিনাজপুর এবং মালদহসহ নিজের দিকে জেলাগুলিতে তাপমাত্রা এবং আদ্রতা জনিত অস্বস্তি বৃদ্ধি পাবে। বজ্র বিদ্যুৎসহ বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গের একাধিক জেলায়। তবে সোমবার থেকে উত্তরবঙ্গে বৃষ্টির পরিমাণ কমবে।

Advertisement

দক্ষিণবঙ্গে বজ্রবিদ্য সহ বৃষ্টির সম্ভাবনা বাড়বে আজ থেকেই। উপকূল এবং ওড়িশা সংলগ্ন জেলাগুলিতে আগামী ২৪ ঘন্টায় বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা অনেকটা বেশি রয়েছে। আদ্রতা জনিত অস্বস্তির সঙ্গে বিক্ষিপ্ত ভাবে বজ্রবিদ্যুৎ এবং হালকা থেকে মাঝারি বৃষ্টি চলবে এই সমস্ত জেলায়। তাপমাত্রা স্বাভাবিক থেকে দুই থেকে তিন ডিগ্রি পর্যন্ত বেশি থাকবে। তার সঙ্গেই বাতাসে জলীয় বাষ্প থাকায় আদ্রতা জনিত অস্বস্তি বেশি হবে। কলকাতায় আজ মূলত মেঘলা আকাশ। দিন এবং রাতের তাপমাত্রা স্বাভাবিকের উপরে থাকায় অস্বস্তি বাড়বে। কলকাতায় সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৯.৪ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে এই তাপমাত্রা ৩ ডিগ্রি সেলসিয়াস বেশি। গতকাল বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে এই তাপমাত্রা ১ ডিগ্রি সেলসিয়াস বেশি। আগামী ২৪ ঘন্টায় কলকাতা শহরে তাপমাত্রা থাকবে ২৯ থেকে ৩৪ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৬১ থেকে ৯১ শতাংশ পর্যন্ত থাকবে।