জেনে নিন আমুল দুধের নতুন দাম, সাধারণ মানুষের জন্য বড় সুখবর

এই মুহূর্তে উত্তরপ্রদেশের কিছু জায়গায় দুধের দাম কমেছে বলে জানা গিয়েছে

Advertisement

Advertisement

আমুল দুধের দামে বড় পরিবর্তন। পশ্চিম উত্তর প্রদেশের কিছু এলাকায় আমুল দুধের দাম কমতে দেখা গিয়েছে। এই মুহূর্তে আমূল সংগ্রহ কেন্দ্রে দুধ সরবরাহকারী কৃষকদের জন্য দাম কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা যাচ্ছে। এখনো পর্যন্ত কোম্পানির তরফ থেকে কোন আনুষ্ঠানিক তথ্য আসেনি। তবে আমল দুধের দাম কমানো হয়েছে বড় প্যাকেট দুধের জন্য। প্রাপ্য তথ্য অনুসারে আপাতত, দিল্লি সংলগ্ন নয়ডায় আমুল দুধের দুই লিটার প্যাকেটের দাম আগে যেখানে ১৩২ টাকা ছিল, সেটার বর্তমান দাম এই মুহূর্তে ১৩০ টাকা।

Advertisement

অর্থাৎ শুধুমাত্র দিল্লি এবং নয়ডা নয়, আমুল সংগ্রহ কেন্দ্রেও কৃষকদের জন্য প্রতি লিটার দুধের দাম এক লিটার করে কমানো হয়েছে। দুধে উপস্থিত ফ্যাটের উপর ভিত্তি করে কৃষকদের প্রতি লিটার দুধ পরিশোধ করা হয়ে থাকে। এর আগে ২ এপ্রিল ২০২৩এ আমুল দুধের দাম প্রতি লিটারে ২ টাকা বাড়িয়েছিল কোম্পানিটি। তবে এতদিন পর আবারো দুধের দাম পরিবর্তিত হওয়ায় অনেকটাই খুশি সাধারণ মানুষ।

Advertisement

জানিয়ে রাখি গুজরাট কোঅপারেটিভ মিল্ক মার্কেটিং ফেডারেশন আমুল ব্র্যান্ডের দুধ এবং এর অন্যান্য পণ্য বিক্রি করে থাকে। এর আগে ২০২৩ সালের ফেব্রুয়ারিতে প্রতি লিটারে ২ টাকা করে দুধের দাম বৃদ্ধি করেছিল এই কোম্পানিটি। এই বৃদ্ধি গুজরাটে চারটি বাজারের জন্য জারি করা হয়েছিল। এরপরে আবার এপ্রিল মাসে দাম বৃদ্ধি করা হয়। তবে এর আগে টানা ৭ বছর কিন্তু আমুল দুধের দাম বৃদ্ধি হয়নি। ২০১৩ সালের এপ্রিল মাসে এবং ২০১৪ সালের মে মাসের মধ্যে মোট ৮ টাকা প্রতি লিটার দাম বেড়েছিল আমুল দুধের। কিন্তু তারপর থেকে আমুল দুধের দাম বৃদ্ধি অনেকটাই স্থিতিশীল।

Advertisement