নিউজ

Ayushman Card: এতো লক্ষ টাকার বিনামুল্যে চিকিৎসা দেবে সরকার, আজই বানিয়ে ফেলুন এই কার্ড, জানুন পদ্ধতি

Advertisement

Advertisement

দেশের প্রতিটি অংশে উন্নত স্বাস্থ্য পরিষেবা পৌঁছে দেওয়ার জন্য মোদী সরকার প্রধানমন্ত্রী জন-আরোগ্য যোজনা অর্থাৎ আয়ুষ্মান ভারত যোজনা চালু করেছে। এটি বিশ্বের বৃহত্তম স্বাস্থ্য প্রকল্প যার মাধ্যমে কোটি কোটি নিম্ন আয়ের গোষ্ঠী এবং মধ্যবিত্ত মানুষ ৫ লক্ষ টাকা পর্যন্ত বিনামূল্যে চিকিত্সার সুবিধা পাচ্ছেন। ২০১৮ সালের ২৩ সেপ্টেম্বর কেন্দ্র সরকার এই প্রকল্প চালু করে। আপনিও যদি এই স্কিমের সুবিধা নিতে চান, তবে সহজেই এর জন্য আবেদন করতে পারেন।

Advertisement

আয়ুষ্মান ভারত যোজনার জন্য আবেদন করার আগে এর যোগ্যতা সম্পর্কে তথ্য জানা প্রয়োজন। দরিদ্র ও কম আয়ের মানুষের জন্য সরকার এই প্রকল্প চালু করেছে। উপজাতীয় (এসসি / এসটি) গৃহহীন, দুঃস্থ, দাতব্য, শ্রমিক ইত্যাদি মানুষ এই প্রকল্পের সুবিধা নিতে পারেন। আপনি যদি আপনার যোগ্যতা পরীক্ষা করতে চান তবে পিএমজেএওয়াইয়ের অফিসিয়াল ওয়েবসাইটে যান। এখানে Mi Eligible ট্যাবে ক্লিক করুন। এর পরে, আপনাকে সেই পৃষ্ঠায় প্রেরণ করা হবে যেখানে সহজেই আপনার যোগ্যতা পরীক্ষা করতে পারবেন। এখানে আপনাকে আপনার মোবাইল নম্বর এবং রেশন কার্ড নম্বর লিখতে হবে। এর পরে, আপনি কয়েক মিনিটের মধ্যে আপনার যোগ্যতা জানতে পারবেন।

Advertisement

এই প্রকল্পের আওতায় সুবিধাভোগীরা দেশের সরকারি বা বেসরকারি হাসপাতালে ৫ লক্ষ টাকা পর্যন্ত বিনামূল্যে চিকিৎসা পাবেন। সেই সঙ্গে হাসপাতালে ভর্তি হওয়ার পরেও পরবর্তী ১৫ দিনের সমস্ত খরচ বহন করে সরকার। এই স্কিমের বিশেষ বিষয় হল, এতে পরিবারের সকল সদস্য তাদের বয়স ও সংখ্যার কথা মাথায় রেখে এই প্রকল্পের সুবিধা পাবেন। এর মধ্যে আপনাকে নগদে এক টাকাও দিতে হবে না, কারণ আয়ুষ্মান যোজনা একটি সম্পূর্ণ নগদহীন প্রকল্প।

Advertisement

কিভাবে এই প্রকল্পের জন্য আবেদন করবেন?

• আয়ুষ্মান ভারত যোজনার জন্য আবেদন করতে প্রথমে এর অফিসিয়াল ওয়েবসাইটে যান।

• নতুন নিবন্ধনের জন্য ‘নতুন নিবন্ধন’ বা ‘আবেদন’ ট্যাবে ক্লিক করুন।

• এর পরে আপনাকে আপনার নাম, লিঙ্গ, আধার নম্বর, রেশন কার্ড ইত্যাদি তথ্য লিখতে হবে।

• মনে রাখবেন যে আপনি যে তথ্য প্রবেশ করাবেন তা সঠিক হওয়া উচিত এবং এটি ক্রস চেক করুন।

• অনুরোধকৃত সমস্ত নথি আপলোড করুন।

• একবার আপনি পুরো আবেদন ফর্মটি দেখুন এবং তারপরে এটি জমা দিন।

• আবেদন জমা দেওয়ার পরে, কর্মকর্তারা আপনার আবেদনটি পর্যালোচনা করবেন।

• এর পরে, আপনি সহজেই আয়ুষ্মান ভারত প্রকল্পের অধীনে একটি স্বাস্থ্য কার্ড পাবেন।

Recent Posts