স্থাবর অস্থাবর মিলিয়ে ফিরহাদের মোট সম্পত্তি ১৩ কোটির, ঋণ ৮৫ লাখ, জেনে নিন সম্পত্তির হিসাব

কলকাতা বন্দর বিধানসভা কেন্দ্র থেকে তৃণমূল প্রার্থী হয়ে নির্বাচনে লড়বেন ফিরহাদ হাকিম

Advertisement

Advertisement

একুশে বিধানসভা নির্বাচনের শেষ পর্যায়ে এসে পৌঁছেছে বাংলা। গতকাল ষষ্ঠ দফার নির্বাচনের ভোটগ্রহণ পর্ব সম্পন্ন হয়েছে। বাকি রয়েছে আর দুই দফা নির্বাচন। এই সপ্তম এবং অষ্টম দফা নির্বাচন হবে যথাক্রমে ২৬ এপ্রিল ও ২৯ এপ্রিল। এই সপ্তম দফার নির্বাচনে তৃণমূলের হেভিওয়েট প্রার্থী ফিরহাদ হাকিম কলকাতা বন্দর কেন্দ্র থেকে নির্বাচনী লড়াই লড়বেন। ওই কেন্দ্র থেকে বিজেপি প্রার্থী হয়ে দাঁড়িয়েছেন আবাদ কিশোর গুপ্ত ও সংযুক্ত মোর্চা মনোনীত কংগ্রেস প্রার্থী হয়ে দাঁড়িয়েছেন মহম্মদ মোক্তার। গত ১ লা এপ্রিল তৃণমূল প্রার্থী ফিরহাদ হাকিম তার মনোনয়নপত্র জমা দিয়েছেন। মনোনয়নপত্রের সাথে নির্বাচন কমিশনের নিয়ম অনুযায়ী তাকে তার সম্পত্তির হিসাব জানিয়ে একটি হলফনামা জমা করতে হয়েছে।

Advertisement

ফিরহাদ হাকিমের হলফনামা অনুযায়ী তার ২০১৯-২০ অর্থবর্ষে মোটা আয়ের পরিমান ৬৫ লাখ ৮৭ হাজার ৬২০ টাকা। অন্যদিকে তার স্ত্রীয়ের বাৎসরিক আয় ছিল ১ কোটি ৩২ লাখ ৫৪ হাজার ২৫০ টাকা। মনোনয়নপত্র জমা দেওয়ার সময় তৃণমূল প্রার্থীর কাছে নগদ ৫৫ হাজার ৬৫০ টাকা ছিল। তার স্ত্রীয়ের কাছে ছিল ৬৫ হাজার ২৫৫ টাকা। এই মুহূর্তে ফিরহাদ হাকিমের ব্যাঙ্কে ১ কোটি ৯১ লাখ ৫৬ হাজার ৬৭১ টাকা জমা আছে। অন্যদিকে তার স্ত্রীয়ের ব্যাঙ্ক ব্যালেন্স হল ২ কোটি ৩০ লাখ ২৭ হাজার ৪৩৯ টাকা। ব্যাংক ছাড়াও ডাকঘর, মিউচুয়াল ফান্ড ইত্যাদি জায়গায় মোটা টাকা বিনিয়োগ করা আছে স্বামী-স্ত্রীর।

Advertisement

পুরমন্ত্রী ববি হাকিমের নিজের নামে কোনো গাড়ি নেই। তার স্ত্রীর নামে একটি গাড়ি রয়েছে যার বর্তমান মূল্য প্রায় ২৭ লাখ ১৮ হাজার টাকা। এছাড়া সোনাদানা হিসাবে ফিরহাদ হাকিম এর কাছে রয়েছে ২০৪ গ্রাম যার বাজার মূল্য ১৮ লাখ টাকা। অন্যদিকে তার স্ত্রীয়ের কাছে আছে ৬৩০ গ্রাম যার বাজারমূল্য প্রায় ২৮ লাখ টাকা। এছাড়া অন্যান্য জিনিস মিলিয়ে হিসাব করলে ফিরহাদ হাকিমের অস্থাবর সম্পত্তির পরিমাণ ৪ কোটি ১২ লাখ ৬৭ হাজার ৯৭৭ টাকা। অন্যদিকে তার স্ত্রীর অস্থাবর সম্পত্তির পরিমাণ ৫ কোটির বেশি।

Advertisement

এছাড়া স্থাবর সম্পত্তির হিসাব দিতে গিয়ে হলফনামায় পুরমন্ত্রী বলেছেন যে তাঁর এবং তাঁর স্ত্রীর নামে একাধিক বাণিজ্যিক কাজে ব্যবহার করা ফ্ল্যাট রয়েছে যাদের বর্তমান মূল্য প্রায় ৩ কোটি ৯৭ লাখ ৬৫ হাজার টাকা। এক কথায় মিলিয়ে বলতে গেলে ফিরহাদ হাকিম ও তার স্ত্রীয়ের স্থাবর এবং অস্থাবর সম্পত্তি মিলিয়ে মোট পরিমাণ ১৩ কোটি ২৩ লাখ ২৫ হাজার ২৭৯ টাকা। তবে তাদের দুজনের ওপর ৮৩ লাখ ৭৯ হাজার ৮৮৫ টাকার ঋণের বোঝা রয়েছে। এছাড়াও তিনি জানিয়েছেন তার নামে একাধিক ফৌজদারি মামলা চলছে।