নিউজ

হাতে পাবেন নগদ ১৫ লক্ষ টাকা, আবেদন করা ও টাকা পাওয়া দুটোই খুব সহজ

Advertisement

Advertisement

কেন্দ্রীয় সরকার কৃষকদের অর্থনৈতিক অবস্থার উন্নতি এবং স্বনির্ভরতার জন্য ক্রমাগত একের পর এক প্রকল্প চালাচ্ছে। মোদী সরকার কৃষকদের ব্যবসা শুরু করার জন্য ১৫ লক্ষ টাকা দিচ্ছে। এই প্রকল্পের নাম পিএম কিষান এফপিও স্কিম। এই প্রকল্পের উদ্দেশ্য হল কৃষকদের আবহাওয়া থেকে তাদের ফসল রক্ষা এবং বাজারে পৌঁছানোর জন্য প্রয়োজনীয় আর্থিক সহায়তা করা।

Advertisement

এই প্রকল্পের আওতায় কেন্দ্রীয় সরকার ১১ জন কৃষকের একটি গ্রুপকে অর্থাৎ কৃষক উত্পাদক সংস্থা (এফপিও / এফপিসি) কৃষি ও কৃষি সম্পর্কিত ব্যবসা শুরু করার জন্য ১৫ লক্ষ টাকা আর্থিক সহায়তা প্রদান করে। এই প্রকল্পের সুবিধা নিতে কমপক্ষে ১১ জন কৃষককে একটি সংস্থা বা এফপিও গঠন করতে হবে। এফপিও কৃষক এবং উত্পাদকদের একটি সমন্বিত সংস্থা যা দেশের খাদ্য সরবরাহকারীদের জন্য কাজ করে। কমপক্ষে ১১ জন কৃষক থাকতে হবে এই গ্রুপের সঙ্গে।

Advertisement

Advertisement

কেন্দ্রীয় সরকার চলতি বছরের মধ্যে ১০ হাজার এফপিও গঠন করেছে, যাতে কৃষি উৎপাদকদের অর্থনৈতিক প্রবৃদ্ধি, কল্যাণ এবং উৎসাহ দেওয়া যায়। এর উদ্দেশ্য কৃষকদের উৎপাদনশীলতা বৃদ্ধি এবং ন্যায্য মুনাফা অর্জন করা। এই নতুন এফপিওগুলির মাধ্যমে সরকার ৫ বছর পর্যন্ত হ্যান্ডহোল্ডিং এবং আর্থিক সহায়তা প্রদান করে। এভাবেই কৃষি উদ্যোগের আওতায় দক্ষতা বিকাশের মাধ্যমে কৃষকদের মধ্যে অর্থনৈতিকভাবে স্বাবলম্বী করাও সরকারের লক্ষ্য।

এই প্রকল্পের সুবিধা নিতে কৃষকদের ভারত সরকারের অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে (https://www.enam.gov.in)। সেখানে যাওয়ার পর এফপিও। অপশনের পেজ খুলবে। যার ওপর মানুষ রেজিস্ট্রেশন বা লগ ইন করে নতুন পেজে পৌঁছাতে পারবেন। লোকেরা সহজেই এই পৃষ্ঠার সমস্ত তথ্য পূরণ করে এই স্কিমটির সুবিধা নিতে পারবেন।

Recent Posts