নিউজ

প্রতিমাসে দিতে হবে ১০০ টাকা ডোনেশন, এই রাজ্যের সরকার জারি করল নতুন নিয়ম

কর্নাটক সরকারের জারি করা এই নতুন নিয়মে বিতর্ক চরমে

Advertisement

Advertisement

কর্ণাটক শিক্ষা দপ্তরের একটি নতুন নিয়মে ইতিমধ্যেই শোরগোল পড়ে গিয়েছে সারাদেশে। স্কুলের পর্যবেক্ষণ কমিটির প্রতিমাসের সমস্ত পড়ুয়াকে বিশেষ ডোনেশন হিসেবে ১০০ টাকা করে দেওয়ার নির্দেশ জানিয়েছে। আর তাতে শুরু হয়েছে ব্যাপক বিতর্ক। সরকারি স্কুলের বিভিন্ন খাতে উন্নতির জন্য এই ডোনেশন দিতে হবে বলে জানিয়েছে স্কুল শিক্ষা দপ্তর। যদি অভিভাবকের কাছ থেকে জোর করে এই টাকা আদায় করা হবে না বলে ও জানানো হয়েছে নির্দেশে।

Advertisement

সরকারের এই নির্দেশের পর অভিভাবক মহল এবং বিরোধীরা সমালোচনায় মুখর হয়েছেন। স্কুলের উন্নতি সাধন এভাবে পড়ুয়াদের কাছ থেকে ১০০ টাকা করে নেওয়ার এই ভাবনা একেবারেই অন্যায় বলে দাবি করেছেন তারা। যদিও সরকার দাবি করছে, স্কুলের কোন ছোটখাটো প্রয়োজন এবং অতিথি শিক্ষক বা শিক্ষিকাদের বেতনের কাজের জন্যই এই অতিরিক্ত টাকা ব্যবহার করা হবে। পানীয় জল, শৌচালয় পরিষ্কার এর মতো নানা কাজে এই টাকা ব্যবহার করা হবে। মাই স্কুল মাই কনস্টিটিউশন প্রকল্পের মাধ্যমে এই ডোনেশন নেওয়া হবে বলে জানিয়েছে কর্নাটক সরকার।

Advertisement

সরকারি স্কুলে বিনামূল্যে শিক্ষার ব্যবস্থা করা উচিত। এই দাবি তুলে কর্নাটকের বিজেপি সরকারকে কাঠগড়ায় দাঁড় করেছে কংগ্রেস। বিরোধী নেতা সিদ্দারামাইয়া টুইট করে আক্রমণ করেছেন কর্ণাটক সরকারের উদ্দেশ্যে। তিনি লিখেছেন, “কর্নাটকে সরকার এবারে গরীব পড়ুয়াদের টার্গেট করেছে লুট করার জন্য।”

Advertisement