জয় শাহ, সৌরভ গাঙ্গুলির বোর্ডের মেয়াদ ঠিক করবে সুপ্রিম কোর্ট

Advertisement

Advertisement

বোর্ড অফ কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া বা বিসিসিআই এর সভাপতি সৌরভ গাঙ্গুলি এবং সচিব জয় শাহের ভাগ্য নির্ধারণ করবে সুপ্রিম কোর্ট। গতকাল সুপ্রিম কোর্টের মহামান্য প্রধান বিচারপতি ও আর একজন সিনিয়র বিচারপতির বেঞ্চে এই মামলাটি ওঠে। ভার্চুয়াল কোর্ট দু-সপ্তাহ পর মামলাটির শুনানির দিন ঠিক করেছে। তাই এখন আপাতত সৌরভ গাঙ্গুলী ও জয় শাহের ভাগ্য ১৫ দিন ঝুলে রইল। বিসিসিআই এই সিনিয়র বোর্ড কর্মকর্তাদের পক্ষে নতুন সংবিধানে এই বিধির পুনর্বিবেচনা চেয়ে সুপ্রিম কোর্টের কাছে আবেদন করেছে যাতে বলা হয়েছে যে প্রশাসকরা যে কোনও রাজ্য ইউনিটে বা বিসিসিআইয়ের পর পর ছয় বছর কাজ করার পর তিন বছরের কুলিং-ব্রেক বিরতিতে যাবে। গাঙ্গুলি এবং শাহ ২০১৯ সালের অক্টোবরে বিসিসিআইতে তাদের ভূমিকা গ্রহণ করেছিলেন এবং সংবিধান অনুযায়ী বাধ্যতামূলক কুলিং-অফ সময়টি পরিবেশন করতে হবে।

Advertisement

ভারতের সাবেক এই অধিনায়ক ২৭ শে জুলাইয়ের মধ্যে তার মেয়াদ শেষ করবেন, যখন শাহের কার্যকাল এ মাসের শুরুতে শেষ হয়ে গেছে। একই নিয়মটি অনুসরণ করে যুগ্ম-সচিব জয়েশ জর্জের মেয়াদ শেষ হবে ২৩ শে সেপ্টেম্বর। বিসিসিআই এবং রাজ্য ইউনিটসমূহের অ্যাপেক্স কাউন্সিল এবং গভর্নিং কাউন্সিল থেকে তাদের মুক্তি দেওয়ার জন্য ভারতের কন্ট্রোলার অ্যান্ড অডিটর জেনারেলও আবেদন করেছিলেন।

Advertisement

পরিবর্তে, সিএজি আদালতকে তার মূল আদেশটিকে “সংশোধন” করার জন্য বিবেচনা করার জন্য অনুরোধ করেছিল যেখানে এটি একটি “বার্ষিক” বা “দ্বিবার্ষিক” ভিত্তিতে একটি অডিটর – এর প্রাথমিক ভূমিকাটি সম্পাদন করতে পারে। জানা গেছে যে বিহারের ক্রিকেট অ্যাসোসিয়েশনের আবেদনকারীরা আদালতে প্রার্থনা করতে যাচ্ছেন যে গাঙ্গুলি এবং শাহকে “ধারাবাহিকতার জন্য” চালিয়ে যেতে দেওয়া উচিত এবং মহামারীজনিত কারণে তারা স্বাভাবিকভাবে পরিচালনা করতে সক্ষম হননি।

Advertisement