নিউজ

Joka metro: নরেন্দ্র মোদির হাত ধরে শুরু হয়েছিল যাত্রা, নতুন নিয়মে কি ঘুরে দাঁড়াতে পারবে জোকা মেট্রো?

দিনে সর্বসাকুলে ছয় জোড়া ট্রেন থাকলেও, যাত্রী পরিষেবা নিয়ে সবসময় একটা অসন্তোষ থেকে গিয়েছে এই রুটে

Advertisement

Advertisement

২০২২ সালের ৩০ ডিসেম্বর সবুজ পতাকা নেড়ে জোকা মেট্রোরে যাত্রা শুরু করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সশরীরে হাজির ছিলেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। তারপর থেকে ক্রমাগত লোকসানের পাহাড় জমেছে এই লাইনে। জোকা থেকে তারাতলা পার্পল লাইনের মেট্রো এ পরিষেবা চালু থাকলেও যাত্রী হচ্ছে না। সোমবার থেকে পরিষেবা দ্বিগুণ করে পরিস্থিতি আয়ত্তে আনার চেষ্টা করা হবে বলে জানা গিয়েছে। পুজোর আগেই এই লাইনে যুক্ত হচ্ছে মাঝেরহাট। তারপরে হয়তো এই লাইনে কিছুটা হলেও লাভের মুখ দেখবে কলকাতা মেট্রো।

Advertisement

দিনে এখনো পর্যন্ত সর্বসাকুল্যে মাত্র ছয় জোড়া ট্রেন চলে। এক ঘন্টা অন্তর একটি করে ট্রেন রয়েছে। তাও আবার মাঝে তিন ঘন্টা পরিষেবা বন্ধ থাকে। তাই কার্যত এই পার্পল লাইনের মেট্রোটি হয়ে উঠেছিল জয় রাইড। এমনই অবস্থা যে যাত্রী একেবারেই হচ্ছে না এই মেট্রোতে। অপারেটিং রেশিও লাফিয়ে লাফিয়ে বৃদ্ধি পাচ্ছিল এই মেট্রোতে। মেট্রো কর্তারা প্রকৃত পরিসংখ্যান নিয়ে মুখে কুলুপ এঁটে থাকলেও, মেট্রো সূত্রের খবর ১০০ টাকা আয় করতে ১,০০০ টাকা ব্যয় হয়ে যাচ্ছিল।

Advertisement

মাত্র সাড়ে সাত কিলোমিটার যাত্রাপথে পাঁচটি স্টেশনে অপারেটিং রেশিনে আলাদা করে মাথা না ঘামালেও, শুরু থেকেই ননফেয়ার রেভিনিউ অর্থাৎ প্লাটফর্ম ব্র্যান্ডিং, পিলার ব্র্যান্ডিং নিয়ে কিছু সিদ্ধান্ত নিয়েছিল কলকাতা মেট্রো। ক্রমাগত এই রেশিওকে মিনিমাইজ করার চেষ্টা করা হয়েছে। তবে এবারে মে দিবস থেকে পরিষেবা পাল্টাতে চলেছে এই মেট্রো রুটে। শনিবার এবং রবিবার বাদ দিয়ে প্রতিদিন সকাল দশটার পরিবর্তে মেট্রো চালু হবে সকাল ৮:৫৫ মিনিটে। মাঝে তিন ঘণ্টার পরিষেবা বিরতি তুলে দিয়ে পরিষেবা চলবে টানা বিকেল ৪:৪০ মিনিট পর্যন্ত।

Advertisement

বেহালায় যারা থাকেন তাদের মধ্যে এই মেট্রো নিয়ে রয়েছে মিশ্র প্রতিক্রিয়া। কেউ কেউ মনে করছেন, একবার যখন চালু হয়েছে তখন এই ভাবেই ধাপে ধাপে বেড়ে দ্রুত পূর্ণাঙ্গ পরিষেবা পাওয়া যাবে এই মেট্রোতে। আবার কেউ কেউ বলছেন অন্তত মাঝেরহাট স্টেশনে পূর্ব রেলের লোকাল লাইনের সঙ্গে যদি এই মেট্রো লাইন যুক্ত না হয়, তাহলে ১২-র বদলে দিনে ২৪ টা ট্রেন চালিয়েও তেমন কোনো লাভ হবে না।

Recent Posts