ট্রাম্পের থেকে প্রেসিডেন্ট পদে অনেকাংশে এগিয়ে রয়েছেন জো বাইডেন, বলছে সমীক্ষা

Advertisement

Advertisement

নিউইয়র্ক: আজ, মঙ্গলবার আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচন। সারা বিশ্বে যখন করোনা পরিস্থিতি অব্যাহত, ঠিক তখন ভারতে যেমন বিহারে বিধানসভা নির্বাচন হচ্ছে, তেমন আমেরিকায় আজ হচ্ছে প্রেসিডেন্ট নির্বাচন। আর নির্বাচনের ফলাফল বেরোনোর আগে সমীক্ষা বলছে ডোনাল্ড ট্রাম্পের যুগ শেষ হতে চলেছে। মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের মসনদে বসতে চলেছেন ডেমোক্র্যাট নেতা জো বাইডেন।

Advertisement

আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচন নিয়ে অনেক সংস্থাই ভোট পূর্ববর্তী সমীক্ষা চালিয়েছে। আর এমন একটি সমীক্ষা চালিয়েছে সিএনএন। আর সেই সমীক্ষা বলছে অন্তত ১০ শতাংশ ভোটে এগিয়ে রয়েছেন বাইডেন। সমীক্ষায় অংশগ্রহণকারীদের মধ্যে ট্রাম্পের পক্ষে ভোট দিয়েছেন ৪২ শতাংশ, অন্য দিকে ৫২ শতাংশই থাকছেন বাইডেনের পক্ষে। শুধু তাই নয়, পোস্টাল ও আর্লি ব্যলটও ইঙ্গিত দিচ্ছে ট্রাম্পের থেকে অনেকাংশে এগিয়ে রয়েছেন বাইডেন-কমলা হ্যারিসরা।

Advertisement

কিন্তু প্রশ্ন হচ্ছে হঠাৎ করে আমেরিকাবাসী কেন ট্রাম্প বিরোধী হয়ে উঠল? এ প্রশ্নের উত্তর একটাই করোনা ভাইরাস। কোভিড পরিস্থিতিতে বিশ্বের মধ্যে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে আমেরিকা। এখনও পর্যন্ত করোনায় মার্কিন মুলুকে মৃত্যু হয়েছে ২ লক্ষ ৩৬ হাজার মানুষের। কিন্তু করোনা পরিস্থিতি সামাল দিতে কার্যত চূড়ান্ত ব্যর্থ হয়েছেন ট্রাম্প। এমনকি নিজে করোনায় আক্রান্ত হওয়ার পরও সেই অবস্থায় হাসপাতাল থেকে বেরিয়ে প্রকাশ্যে ঘুরে বেড়িয়েছেন মাস্ক ছাড়া। আর এই সকল ঘটনাই কার্যত আমেরিকার মানুষদের ট্রাম্প বিরোধী করে তুলেছে। তাই তারা প্রেসিডেন্ট হিসেবে অন্য কাউকে খুজছে। আর সমীক্ষা এটাই বলছে যে, ট্রাম্পের থেকে অনেকাংশে এগিয়ে রয়েছেন বাইডেন। এখন সমীক্ষা বাস্তবে মিলে যায় কিনা, সেটাই দেখার।

Advertisement