খেলা

IND Vs AUS: ১২ বছর পর ভারতীয় দলে প্রবেশ, এবার অস্ট্রেলিয়ার বিপক্ষে ধ্বংসলীলা চালাবেন এই ক্রিকেটার

২০২২ সালে বাংলাদেশের বিপক্ষে টেস্ট সিরিজে আন্তর্জাতিক ক্রিকেটে প্রত্যাবর্তন ঘটে জয়দেব উনাদকাটের।

Advertisement

Advertisement

ভারতীয় দল এই মুহূর্তে অস্ট্রেলিয়ার বিপক্ষে চার ম্যাচের টেস্ট সিরিজের প্রথম ম্যাচ খেলতে নাগপুরে পৌঁছেছে। সেখানে আগামী ৯ ফেব্রুয়ারি সিরিজের প্রথম টেস্ট ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে মাঠে নামবে টিম ইন্ডিয়া। আসন্ন ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ওঠার জন্য অস্ট্রেলিয়ার বিপক্ষে আসন্ন সিরিজ ভারতের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করছেন ক্রিকেট বিশেষজ্ঞরা। কারণ, এই সিরিজে ভারত জয়লাভ করলেই সরাসরি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলার যোগ্যতা অর্জন করবে।

Advertisement

অস্ট্রেলিয়ার বিপক্ষে আসন্ন গুরুত্বপূর্ণ টেস্ট সিরিজে দীর্ঘ এক যুগের পর ভারতীয় দলে জায়গা পেয়েছেন বিধ্বংসী এই বোলার। মনে করা হচ্ছে, ৩১ বছর বয়সী ফাস্ট বোলার জয়দেব উনাদকাটকে সিরিজের প্রথম ম্যাচে সেরা একাদশে অন্তর্ভুক্ত করতে পারেন অধিনায়ক রোহিত শর্মা। ইতিপূর্বে বাংলাদেশের বিপক্ষে টেস্ট সিরিজের দ্বিতীয় ম্যাচে দলে জায়গা পেয়েছিলেন জয়দেব। তবে তার আগে শেষবারের মতো আন্তর্জাতিক টেস্ট ক্রিকেট খেলেছিলেন ২০১০ সালে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে।

Advertisement

২০২২ সালে বাংলাদেশের বিপক্ষে টেস্ট সিরিজে আন্তর্জাতিক ক্রিকেটে প্রত্যাবর্তন ঘটে জয়দেব উনাদকাটের। সেই সিরিজের দ্বিতীয় ম্যাচে দুই ইনিংস মিলিয়ে মোট তিন উইকেট দখল করেন জয়দেব। মনে করা হচ্ছে, অস্ট্রেলিয়ার বিপক্ষে ঘরের মাটিতে গুরুত্বপূর্ণ টেস্ট ম্যাচে প্রথম একাদশে তাকে জায়গা দিতে পারেন রোহিত শর্মা।

Advertisement

কারণ বল হাতে বর্তমানে দুর্দান্ত ফর্মে রয়েছেন জয়দেব উনাদকাট। রঞ্জি ট্রফিতে তার ধ্বংসলীলা বর্তমানে সর্বজন বিদিত। জয়দেব উনাদকাট বাংলাদেশ সফর থেকে ফিরে রঞ্জি ট্রফিতে দিল্লির বিপক্ষে খেলতে সৌরাষ্ট্র দলে যোগ দেন। এই ম্যাচে জয়দেব উনাদকাট প্রথম ওভারেই হ্যাটট্রিক করেন। যা জয়দেবের পূর্বে রঞ্জি ট্রফির ইতিহাসে কোন বোলার করতে পারেনি। দুর্দান্ত ফর্মে থাকার জন্য রোহিত শর্মার অন্যতম সেরা হাতিয়ার হয়ে উঠতে পারেন জয়দেব, এমনটা মনে করছেন ক্রিকেট বিশেষজ্ঞরা।