Categories: দেশনিউজ

আপনার টাকা কি ব্যাঙ্কের কাছে সত্যি নিরাপদ? জেনে নিন সঠিক তথ্য

Advertisement

Advertisement

পিএমসি ব্যঙ্কের (পাঞ্জাব ও মহারাষ্ট্র সমবায়) বিরুদ্ধে আরবিআইয়ের সাম্প্রতিক পদক্ষেপের ফলে আমানতকারীদের মধ্যে ব্যাপক আতঙ্কের সৃষ্টি হয়েছে। আরবিআই পিএমসি ব্যঙ্কের গ্রাহকদের ১০০০ টাকা উত্তোলনে সীমাবদ্ধ করেছিল। পরে তা ৪০,০০০ করা হয়। এই বিকাশের ফলে অন্যান্য ব্যঙ্কের গ্রাহকরাও ভাবছে যদি তাদের অ্যাকাউন্ট স্থায়ীভাবে বন্ধ হয়ে গেলে তাদের সঞ্চয়ের কি হবে?

Advertisement

সাধারণত ভাবা হয় যে আপনার সেভিংস অ্যাকাউন্টে রাখা অর্থ সম্পূর্ণ নিরাপদ। তবে এটি সম্পূর্ণ সত্য নয়। আসলে ব্যঙ্কে আপনার অর্থটি কেবল ১ লক্ষ টাকা পর্যন্ত নিরাপদ। আরবিআইয়ের নিয়মানুসারে, সমস্ত বানিজ্যিক ব্যঙ্ক এবং সমবায় ব্যঙ্কগুলি আমাপত বীমা এবং ক্রেডিট গ্যারান্টি কর্পোরেশন (ডিআইসিজিসি) এর আওতায় আসে। ডিআইসিজিসির আওতাধীন একমাত্র সত্তা হল প্রাথমিক সমবায় সমিতিগুলি। যা মানব সমবায় ব্যঙ্কগুলির থেকে আলাদা।

Advertisement

ডিআইজিসির বাধ্যতামূলক আমানত বিমা, যা একটি ব্যঙ্কের প্রতিটি জমা দেওয়ার জন্য সীমাবদ্ধতা ১ লক্ষ টাকা। সুতরাং যদি আপনার ব্যঙ্ক স্থায়ীভাবে বন্ধ হয়ে যায়, আপনি সর্ব্বোচ্চ ১ লক্ষ চাকা ফেরত পেতে পারেন। এমনি আপনার অ্যাকাউন্টে যদি কোটি টাকা থাকলেও ব্যঙ্ক স্থায়ীভাবে বন্ধ হলে আপনি সেই ১ লক্ষ টাকাই পাবেন।

Advertisement

Recent Posts